কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রযুক্তি ‘তাহাদ’ স্থাপন করল যুক্তরাষ্ট্র

  26-04-2017 10:23AM

পিএনএস ডেস্ক: দক্ষিণ কোরিয়ার সেনজুতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রযুক্তি ‘তাহাদ’ স্থাপন করেছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে বুধবার এই পদক্ষেপ নিয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হ্যানমিন গো বলেন, ‘উত্তর কোরিয়ার লাগাতার পারমাণবিক অস্ত্র পরীক্ষার হুমকি প্রতিহত করার জন্য আমরা যৌথভাবে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রযুক্তি স্থাপন করেছি। এতে আমাদের নিরাপত্তা জোরদার হবে।

চলতি সপ্তাহে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। কারণ যুক্তরাষ্ট্র যুদ্ধবিমানবাহী জাহাজ ও পারমাণবিক অস্ত্র উৎক্ষেপণ সাবমেরিন পাঠিয়েছে কোরীয় উপকূলে।

এই উত্তেজনার মধ্যেই গত মঙ্গলবার উত্তর কোরিয়া ৮৫তম সামরিক দিবস পালন করে। দেশটির প্রেসিডেন্ট কিম জং উন বলেন, ‘আমরা আমাদের সামরিক দিবসে দেশের ইতিহাসে বৃহত্তম মহড়া করেছি। তিনি আরো বলেন, আমি অবাক হয়েছি আমার সেনাবাহিনী তিনশ’র বেশি উচ্চ ক্ষমতা সম্পন্ন আর্টিলারি ফায়ার করেছে। যুক্তরাষ্ট্রকে দেখিয়ে দিতে চাই আমাদের দেশে হামলা হলে এর পরিণাম কতটা ভয়াবহ হবে।’ জাতিসংঘের নিষেধাজ্ঞার পরও পশ্চিম উপকূলে আয়োজিত এই মহড়া সরাসরি সম্প্রচার করেছে দেশটির টেলিভিশন।

তবে উত্তর কোরিয়া তাদের লাগাতার পারমাণবিক অস্ত্র পরীক্ষা এবং আরো পরীক্ষার হুমকিতে বিব্রতকর পরিস্থিতির মধ্যে আছে তার সবচেয়ে কাছের বন্ধু রাষ্ট্র চীন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন