উত্তর কোরিয়াকে বশে আনতে যুক্তরাষ্ট্রের পরিকল্পনা

  27-04-2017 12:47PM


পিএনএস ডেস্ক: উত্তর কোরিয়ায় আরও কঠিন অবরোধ আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। লক্ষ্য পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনায় বসতে উত্তর কোরিয়াকে বাধ্য করা। হোয়াইট হাউসে গতকাল বুধবার সিনেটরদের ব্রিফিংয়ের শীর্ষ মার্কিন কর্মকর্তারা জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বন্ধু দেশ এবং আঞ্চলিক অংশীদারদের সঙ্গে উত্তর কোরিয়ার ব্যাপারে কূটনৈতিক পদক্ষেপ নিতে চান। পেন্টাগন প্রধান জেমস ম্যাটিস, পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক ড্যান কোট এক বিবৃতিতে জানান, চাপ প্রয়োগ করে উত্তর কোরিয়াকে আলোচনার পথে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বশীল সদস্যদের অন্তর্ভুক্ত করা হচ্ছে।

এর আগে প্যাসিফিক কমান্ডের প্রধান অ্যাডমিরাল হ্যারি হ্যারিস পিয়ংইয়ং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা নিরসনে বেইজিংয়ের নেওয়া পদক্ষেপকে স্বাগত জানান। এ ক্ষেত্রে তিনি বেসামরিক উপায়ে সমাধানের প্রস্তাব করেন। ওয়াশিংটনে হ্যারিস বলেন, সব ধরনের বিকল্পই রয়েছে। আমরা চাই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সুবুদ্ধি হোক। প্রশাসনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা এএফপিকে বলেন, সন্ত্রাসের মদদদাতা দেশের তালিকায় উত্তর কোরিয়াকে অন্তর্ভুক্ত করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কূটনীতিক বলেন, হোয়াইট হাউসে সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের সঙ্গে মধ্যাহ্নভোজের সময় ট্রাম্প স্পষ্টভাবে জানিয়েছেন, পিয়ংইয়ংয়ের লাগাম চীন ধরতে না পারলে সামরিক পথেই এর সমাধান করবে যুক্তরাষ্ট্র। ওই কূটনীতিক আরও জানান, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার ১৫ জন প্রতিনিধিকে বলেন, উত্তর কোরিয়া আলোচনায় রাজি না হলে সামরিকভাবেই সংকটের সমাধান করা হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন