চুল কাটাতে হবে যোগীর মতো, দাড়ি-আমিষ নিষিদ্ধ

  28-04-2017 03:03PM


পিএনএস ডেস্ক: ভারতের উত্তরপ্রদেশের মীরাটের এক স্কুলে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মতো চুল কাটানোর নির্দেশিকা জারি করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি ছাত্রদের মুখে দাড়ি রাখা এবং আমিষ খাবার নিষিদ্ধ করা হয়েছে।

ওই স্কুলের ২৮,০০ জন ছাত্রের জন্য জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলের কোনো ছাত্রের মুখে যেন দাড়ি না থাকে। যুক্তি? ‘এটা কোনো মাদ্রাসা নয়, বা নমাজ পড়ার জায়গা নয়।’ স্কুলে একেবারে নিষিদ্ধ করে দেয়া হয়েছে আমিষ খাবার। আনতে হবে নিরামিষ টিফিন। এখানেই শেষ নয়। ‘লাভ জিহাদ’ রুখতে জোর করে ছাত্র ও ছাত্রীর মধ্যে ভেদাভেদ সৃষ্টি করা হচ্ছে।

বিষয়টি প্রকাশ্যে আসে বৃহস্পতিবার। ঋষভ অ্যাকাডেমি কো-এডুকেশনাল ইংলিশ মিডিয়াম স্কুলে যথাযথ চুল না কাটার অভিযোগে ঢুকতে দেয়া হয়নি কয়েকজন ছাত্রকে।

স্কুলের পরিচালনা কমিটির সচিব রঞ্জিত জৈন বলেন, ‘আমরা কী চাইছি সেটা বুঝতে পারছিল না ছাত্ররা। সেজন্যই আমি ওদের বলি, যোগীর মতো চুল কাটাতে। আমরা সৈনিকদের মতো খুব ছোট চুল কাটা চাই। এছাড়াও ছাত্রদের কড়া নির্দেশ দেয়া হয়েছে যাতে কোনো ছাত্র দাড়ি না রাখে। কারণ এটা মাদ্রাসা নয়। বা নমাজ পড়ার জায়গাও নয়।’

স্কুলটি যেহেতু একটি জৈন ট্রাস্ট চালায়, সেজন্য টিফিনে কোনো আমিষ এমনকী ডিম আনারও অনুমতি নেই। ছাত্রছাত্রীরা এই নিয়ম পালন করছে কি না তা খতিয়ে দেখতে মাঝেমাঝেই আচমকা চেকিং চালানো হয়। লাভ জিহাদ রুখতে ছাত্র ও ছাত্রীদের আলাদা ক্লাসরুমে বসানো হয় এই স্কুলে।

রঞ্জিত জৈন জানান, ‘মেয়েদের সুরক্ষার জন্য এবং লাভ জিহাদ রুখতে এটা করা হয়। মুসলিম ছেলেরা হিন্দু নাম নিয়ে মেয়েদের সঙ্গে বন্ধুত্ব পাতায়। স্কুলের মধ্যে আমি এটা কিছুতেই বরদাস্ত করব না।’ সূত্র: টাইমস অব ইন্ডিয়া

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন