মালয়েশিয়ায় ৯ সিন্ডিকেট সদস্য গ্রেফতার

  28-04-2017 05:57PM

পিএনএস ডেস্ক:মালয়েশিয়ার একটি সিন্ডিকেটের ৯ সদস্যকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)। গ্রেফতাররা অবৈধভাবে বিদেশি কর্মীদের ওয়ার্ক পারমিট নবায়ন করে আসছিল এবং সিন্ডিকেটের এজেন্ট হিসেবে কাজ করত বলে জানা গেছে।

বৃহস্পতিবার দেশটির সিলাঙ্গোর, পেরাক, পেনাং এবং জোহর এলাকায় বিশেষ অভিজান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে এমএসিসি।
জানা গেছে, অনলাইন প্রক্রিয়ায় শ্রমিকদের ওয়ার্ক পারমিট নবায়নের কাজে অনিয়ম দেখা গেলে এ সিন্ডিকেটটি শনাক্ত করা হয়। পরে তা বাতিলে করে এমএসিসি ও মাইইজি সার্ভিসেস বারহাদ (মাইইজি)।

এমএসিসি সূত্র জানা গেছে, সিন্ডিকেটের সদস্যরা ইমিগ্রেশন অফিসারদের নবায়ন কাজের পারমিট সংগ্রহ করার জন্য ঘুষের প্রস্তাব দেয়, যা শ্রমিকদের নিয়োগকর্তাদের উপস্থিতি ছাড়াই অনলাইনের জন্য আবেদন এবং অনুমোদিত ছিল৷ কিন্তু আইন অনুযায়ী, শুধুমাত্র নিয়োগকর্তারাই তাদের শ্রমিকদের নবায়নযোগ্য পারমিট সংগ্রহ করতে পারবেন। সিন্ডিকেটের এজেন্টগুলো প্রত্যেক অ্যাপ্লিকেশনের জন্য ৫০ থেকে ৭০০ রিঙ্গিত পর্যন্ত ঘুষ প্রদানের প্রস্তাব দেয়।

গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে এমএসিসি তদন্ত পরিচালক ডাতুক সিমী আবদুল গনি বলেন, ‘এ বিষয়ে আরও তদন্তদের জন্য তাদেরকে রিমান্ডে নেয়া হবে৷ এমএসিসি বিষয়টি গুরুত্বসহকারে দেখছে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করতে পারে।’

গ্রেফতারদের বয়স ৩৩ থেকে ৫০ বছরের মধ্যে। তাদের বিরুদ্ধে দেশটির এমএসিসি আইন ২০০৯ এর ১৬ সেকসনের(বি) (এ) এর ধারা অনুযায়ী তদন্ত করা হচ্ছে বলেও জানান তিনি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন