তিন তালাক থেকে নারীদের রক্ষার আহবান মোদির

  30-04-2017 07:03AM



পিএনএস ডেস্ক: তিন তালাক থেকে নারীদের রক্ষা করতে মুসলিম সমাজের মানুষকেই এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাসব জয়ন্তী উপলক্ষে শনিবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে এক অনুষ্ঠানে তিনি ওই মন্তব্য করেন।

তিনি বলেন, আমি মনে করি, মুসলিম সমাজের ভেতর থেকে প্রভাবশালী লোকেরা এগিয়ে আসবেন এবং মুসলিম মেয়েদের সঙ্গে যা ঘটে চলেছে, তার বিরুদ্ধে লড়াই করবেন। তিন তালাকের কুপ্রভাব থেকে ওদের বাঁচানোর রাস্তা বেরোবে।’

ভারতের প্রধানমন্ত্রী মুসলিমদের উদ্দেশে তিন তালাকের বিষয়টিকে রাজনীতির দখলে যেতে না দেয়ার আহ্বান জানান। বিষয়টি রাজনীতির দৃষ্টিভঙ্গিতে দেখা উচিত নয় বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, ‘যেসময় রাজা রামমোহন রায় বিধবা বিবাহের কথা বলেছিলেন, তখন সমাজের অনেক লোক তার সমালোচনা করেছিলেন কিন্তু সেসময় তিনি ওই ইস্যুতে অনড় হয়ে ছিলেন যে মা-বোনেদের সঙ্গে যে ঘোর অন্যায় হচ্ছে তা দূর করার জন্য। তিন তালাক নিয়ে আজ বড় বিতর্ক হচ্ছে কিন্তু ভারতের মহান ঐতিহ্যের কথা ভেবে আমার মনে আশার সঞ্চার হয়েছে যে, এ দেশের সমাজের মধ্য থেকেই শক্তিশালী লোক বেরোবেন যারা অপ্রাসঙ্গিক প্রথাকে দূর করে আধুনিক ব্যবস্থাকে বিকশিত করবেন।’

তিনি মুসলিমদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা এগিয়ে আসুন এবং ওই সমস্যার সমাধান করুন।’ এরফলে ভবিষ্যৎ প্রজন্ম এ থেকে শক্তি পাবে বলেও প্রধানমন্ত্রী মন্তব্য করেন।

তিন তালাক ইস্যুতে আগামী ১১ মে থেকে সুপ্রিম কোর্টের ৫ সদস্যের বিচারপতিদের সমন্বিত বেঞ্চ শুনানি করবেন। তার আগে প্রধানমন্ত্রীর এ ধরণের মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে বিশ্লেষকরা মনে করছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন