প্রস্তুত কিমের নারী যোদ্ধারা

  30-04-2017 10:48AM

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ লেগে গেলে উত্তর কোরিয়া দুর্ধর্ষ ৫ লাখ নারী যোদ্ধা পাঠাবে ময়দানে। এরই মধ্যে শত্রু রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের জন্য মহড়াও শেষ করেছে দেশটির নারী সেনারা।

উত্তর কোরিয়ার ৮৫তম সশস্ত্র বাহিনী দিবসে আয়োজিত মহড়ায় অংশ নেয় ৫ লাখ নারী সেনা। অসমর্থিত খবর হলেও জানা যায়, প্রেসিডেন্ট কিম জং-উন কোরিয়ার পিপলস আর্মিকে ৫ লাখ নারী সেনাকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন।

কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সি যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়া বলছে, এসব নারী সেনারা সংগঠিত, যুদ্ধের ময়দানে শত্রুর মোকাবেলায় যথেষ্ট সামর্থ রাখেন এবং লক্ষ্যবস্তুতে আঘাত করার মতো সুনিপুণ দক্ষতা তাদের রয়েছে। যে কোনো সময় যে কোনো স্থানে শত্রুকে ঘায়েল করার মত প্রশিক্ষণে প্রশিক্ষণপ্রাপ্ত এসব নারী সেনাকে তৈরি করা হয়েছে যুদ্ধে সত্যিকারের ভূমিকা নেয়ার জন্যে। তাদের আর্টিলারি প্রশিক্ষণ দেয়া হয়েছে।

দেশটির সেনা সদস্য সংখ্যা ১২ লাখ এবং এর ১০ ভাগ নারী সেনা রয়েছে এমন অনুমান থাকলেও এখন বলা হচ্ছে এ অনুপাত ৪০ ভাগ পর্যন্ত হতে পারে। এর আগে নব্বইয়ের দশকে উত্তর কোরিয়ার দুর্ভিক্ষে সেনা সদস্যদের ব্যাপক মৃত্যু হওয়ার কারণে দেশটি নারীদের সেনা সদস্য হিসেবে নেয়ার পরিকল্পনা গ্রহণ করে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন