তুরস্কে ইরানি টেলিভিশন মালিকে হত্যা

  30-04-2017 05:39PM

পিএনএস ডেস্ক : তুরস্কে ফারসি ভাষার জেম টিভি কোম্পানির ইরানি মালিক সাইদ কারিমিয়ানকে ইস্তাম্বুলে গুলি করে হত্যা করা হয়েছে।

ইস্তাম্বুলের মাসলাকে শনিবার সন্ধ্যায় ৪৫ বছর বয়সি এই ইরানি মারিককে হত্যা করা হয়। এ সময় তার এক কুয়েতি ব্যবসায়ী আংশীদারকেও গুলি করে হত্যা করা হয়।

এই হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট একটি গাড়ি পরে পোড়া অবস্থায় পাওয়া যায়। ঘটনার তদন্তে নেমেছে তুর্কি পুলিশ।

ইরানে কারিমিয়ানের অনুপস্থিতিতে তার বিরুদ্ধে বিচার হয় এবং তাকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। ইরানের বিরুদ্ধে অপপ্রচার চালানোর দায়ে তাকে এ সাজা দেওয়া হয়।

শনিবার সন্ধ্যায় কারিমিয়ানকে বহনকারী গাড়িতে মুখোশ পরা সন্ত্রাসীরা গুলি চালালে সেই সময়ই তিনি মারা যান বলে গণমাধ্যমে বলা হয়েছে। তবে তার সঙ্গে থাকা কুয়েতি ব্যবসায়ী অংশীদার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পশ্চিমা ঘরানার অনুষ্ঠান ফারসি ভাষায় ইরানে সম্প্রচার করে থাকে জেম টেলিভিশন। এসব অনুষ্ঠান নিয়ে ইরানের ঘোর আপত্তি আছে এবং এগুলোকে ইরানি কর্তৃপক্ষ ইসলামবিরুদ্ধ হিসেবে অভিহিত করে থাকে।

কারিমিয়ানের দাবি, তুর্কি কর্তৃপক্ষ গত তিন মাস ধরে তাকে হুমকি দিচ্ছে এবং এ কারণে তিনি ইস্তাম্বুল ছেড়ে লন্ডনে যাওয়ার পরিকল্পনা করেন। কিন্তু তুর্কি পুলিশের ধারণা, ব্যবসাসংক্রান্ত বিরোধ বা কোনো গোষ্ঠীবিরোধের কারণে এ তাকে হত্যা করা হয়ে থাকতে পারে।

জেম গ্রুপ লন্ডনে প্রতিষ্ঠিত হয়। পরে তাদের ব্যবসা দুবাইয়ে সম্প্রসারিত হয়। গ্রুপের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, ফারসি ভাষায় তাদের ১৭টি টিভি চ্যানেল রয়েছে। এ ছাড়া কুর্দি, আজেরি ও আরবি ভাষায় একটি করে চ্যানেল রয়েছে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন