পর্যটকদের জন্য উন্মুক্ত চীনের দৈত্যাকার চাকা

  

পিএনএস ডেস্ক:চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ শানদংয়ের বৈলাং নদীর ১৭৭১ ফুট দীর্ঘ সেতুর উপর একটি দৈত্যকার চাকা নির্মাণ করা হয়েছে। পর্যটক আকৃষ্ট করতে নির্মিত ওই চাকাটি আগামী মাসেই খুলে দেয়া হচ্ছে। এরইমধ্যে চাকাটির নির্মাণ কাজ শেষ হয়েছে। চাকাটিতে টেলিভিশন সেট সংযুক্ত করা হয়েছে। এতে চড়ার পর পর্যকটরা ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুবিধাও পাবেন।

চাকাটিতে বসার জন্য নির্দিষ্ট দূরত্বে মোট ৩৬টি কার্টস স্থাপন করা হয়েছে যাতে ১০ জন করে যাত্রী বসতে পারবেন। ৪৭৫ ফুট লম্বা ওই চাকায় বসে পর্যটকদের ওয়েফাং শহরের বৈলাং নদীর অনুপম সৌন্দর্য উপভোগের সুযোগ দিতেই এই ব্যবস্থা।

৩৬টি কার্টসের ভিতরে একটি করে টেলিভিশন সেট স্থাপন করা হচ্ছে। তবে টেলিভিশনে কী দেখানো হবে প্রকৌশলীরা এখনও তা গোপন রেখেছেন। ধারণা করা হচ্ছে, পুরো চাকাটির মধ্যে যাত্রীদের অবস্থান সংবলিত তাৎক্ষণিক ভিডিও টেলিভিশনে দেখানো হবে।

প্রত্যেক কার্টসেই ওয়াইফাই সুবিধা রয়েছে। যাতে পর্যটকরা মোবাইলে ইন্টারনেট সংযোগ স্থাপন করে তাৎক্ষণিভাবে বিশ্বকে নিজের অভিজ্ঞতা জানাতে পারেন। চাকাটি নির্মাণ করতে প্রায় চার হাজার ৬০০ টন স্টিল ব্যবহার করা হয়েছে। চাকাটি ঘুরতে সময় নেবে মোট ২৮ মিনিট। অর্থাৎ পর্যটকরা চারপাশের মনোরম দৃশ্যগুলো ক্যামেরাবন্দী করতে প্রচুর সময় পাচ্ছেন। চাকাটির বিশালাকৃতির কারণে এরইমধ্যে এর সঙ্গে দৈত্যাকার প্রাণী ড্রাগনের মেরুদণ্ডের সঙ্গে তুলনাও শুরু হয়ে গেছে।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech