উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করতে চায় ট্রাম্প

  



পিএনএস ডেস্ক: বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সঠিক পরিবেশ পেলে ওয়াশিংটন উত্তর কোরিয়ার পারমাণবিক সংকট আলোচনার মাধ্যমে সমাধান করতে ইচ্ছুক।

দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের দূত হং সেয়ক-হায়ুন ওয়াশিংটনে বলেন, ট্রাম্প শান্তি নিশ্চিত করার জন্য উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার চেষ্টা করার ইচ্ছা প্রকাশ করেছেন। তার এ বক্তব্য বৃহস্পতিবার দেশটির টিভিতে প্রচারিত হয়েছে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র চো জুন-হায়ুক গণমাধ্যমে এক নিয়মিত ব্রিফিংয়ে বলেন, ট্রাম্প কেবল আলোচনা খাতিরে আলোচনা করবেন না বলে জানিয়েছেন। যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া আলোচনার দ্বার খোলা রেখেছে একথা আবারও জানিয়ে ট্রাম্প বলেন, তবে সঠিক পরিবেশ তৈরি হতে হবে।

ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে বড় ধরনের সংঘাতের আশঙ্কা আছে। আর সব বিকল্প পথও খোলা আছে। কিন্তু তিনি সংকট কূটনৈতিকভাবে সমাধান করতে চান এবং খুব সম্ভবত অর্থনৈতিক নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর মধ্য দিয়ে তা করতে চান।

দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জায়ে-ইন গত সপ্তাহে দায়িত্ব নেওয়ার পর উত্তর কোরিয়া সফরে যাওয়া এবং আলোচনার আগ্রহ প্রকাশ করেছেন। তবে তিনি এও বলেছেন যে কোনও আলোচনা সম্ভব হতে হলে উত্তর কোরিয়াকে আগে পারমাণবিক অস্ত্র উন্নয়নের ব্যাপারে তাদের আচরণ পরিবর্তন করতে হবে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech