এটা শুভ-অশুভের লড়াই: ডনাল্ড ট্রাম্প

  21-05-2017 09:46PM

পিএনএস ডেস্ক : সৌদি আরব সফররত মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মুসলিম দেশগুলোর নেতৃবৃন্দের প্রতি সন্ত্রাসীদের প্রতি কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। বলেছেন, এ লড়াই ধর্মবিশ্বাসের লড়াই নয়, এটি শুভ-অশুভ শক্তির লড়াই। নিজের ভাষণে ‘উগ্র ইসলামী সন্ত্রাসবাদ’ (র‌্যাডিক্যাল ইসলামিক টেরর) শব্দত্রয় ব্যবহার থেকে বিরত থেকেছেন তিনি। মুসলিমদের কাছে আপত্তিকর বলে বিবেচিত টার্মটি ট্রাম্প নির্বাচনী প্রচারাভিযানের সময় ব্যবহার করেন। এমনকি প্রতিপক্ষ হিলারি ক্লিনটন ও তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা এই টার্ম ব্যবহার না করায় তাদের তীব্র সমালোচনা করেন। কিন্তু এবারের বক্তব্য তিনি ‘ইসলামিস্ট চরমপন্থা’ শব্দদ্বয় ব্যবহার করেছেন। অনেক বিশেষজ্ঞ মনে করেন, ‘ইসলামিস্ট’ শব্দটি কেবল চরমপন্থী জঙ্গিদেরই বোঝায়, পুরো ইসলাম ধর্মকে নয়। এ খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমস ও সিএনএন।

নিজের বক্তব্যে তিনি আরও বলেছেন, এই লড়াই ধর্মে ধর্মে লড়াই নয়, বরং ভালো ও মন্দের মধ্যে লড়াই। গত বছরের নির্বাচনী প্রচারণার সময় ইসলাম-বিদ্বেষী বক্তব্য দিয়ে নিন্দা কুড়ান ট্রাম্প। তিনি তখন বলেছিলেন, আমার বিশ্বাস ইসলাম আমাদের ঘৃণা করে। এছাড়া যুক্তরাষ্ট্রে সকল মুসলিমের প্রবেশের ওপর নিষেধাজ্ঞার ঘোষণাও দেন। তবে সৌদি আরবে ইসলাম নিয়ে বক্তৃতায় তার কণ্ঠে অনেক নরম সুর দেখা গেছে। তিনি ঘোষণা দিয়েছেন, এই লড়াই হলো শুভ ও অশুভের লড়াই। আর এই যুদ্ধ লড়া উচিৎ সব ধর্মের মানুষের।

নিজের প্রথম বিদেশ সফরে এই বক্তব্যের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প মুসলিম বিশ্বের প্রতি তার কড়া অবস্থান থেকে সরে আসার বার্তা দিলেন। তার ভাষ্য, ‘এ লড়াই বিভিন্ন ধর্ম, গোত্র বা সভ্যতার লড়াই নয়। এটি হলো বর্বর অপরাধীদের বিরুদ্ধে সব ধর্মের শালীন জনগণের লড়াই। এই অপরাধীরা চায় মানুষের জীবনকে ধ্বংস করতে। আর সাধারণ মানুষ চায় ধর্মকে রক্ষা করতে। এটি শুভ ও অশুভের মধ্যকার লড়াই।’

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন