এভারেস্টে উঠার পথ ধসে পড়েছে

  22-05-2017 10:20AM

পিএনএস ডেস্ক:গত বছর কিছু ছবিতে দেখা গিয়েছিল যে হিলারি স্টেপের আকার কিছুটা বদলে গেছে। সম্পূর্ণ খাড়াভাবে উঠে যাওয়া এই পথটি ছিল ১২ মিটার। এটি ছিল এভারেস্টে ওঠার সর্বশেষ বড় চ্যালেঞ্জ।

ব্রিটেনের পর্বতারোহী টিম মোসডেল এ সপ্তাহের শুরুতেই এভারেস্টের চুড়ায় ওঠার পর প্রথম আবিষ্কার করেন যে হিলারি স্টেপ ধসে পড়েছে।

বেজ ক্যাম্পে নামার পর নিজের ফেসবুক পাতায় তিনি লিখেছেন তার অভিজ্ঞতার কথা। বিশ্বে প্রথমবার এভারেস্টের চুড়ায় ওঠার কৃতিত্ব নিউজিল্যান্ডের পর্বতারোহী স্যর এডমুন্ড হিলারির। তিনি ১৯৫৩ সালে এভারেস্টের চূড়ায় উঠেছিলেন। তার নামেই ওই পথটির নামকরণ করা হয়।

তার পরে হিমালয়ের নেপাল অংশ হয়ে পৃথিবীর যত পর্বতারোহী এভারেস্টের চুড়ায় উঠেছেন, বরফে ঢাকা ওই পাথুরে পথটি তাদের সবাইকে পার হতে হয়েছে।

এভারেস্টে ওঠার সবচেয়ে জটিল অংশ ছিল এই হিলারি স্টেপ। ২৯ হাজার ফিট উচ্চতায় এর অবস্থান।

২০১৫ সালে নেপালে ৭.৮ মাত্রার যে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল তাতেই এটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এখন সেখানে অবশিষ্ট আছে পাথরের কয়েকটি চাই। ওই ভূমিকম্পে মাউন্ট এভারেস্টের উচ্চতাও কমে গিয়েছিল এক ইঞ্চির মতো। নেপাল ও তিব্বতের অংশে হিমালয়ের পর্বতগুলোর চুড়ায় ওঠা এমনিতেই বিপজ্জনক। রবিবারই চারজন পর্বতারোহী নিহত হয়েছেন।

এখন হিলারি স্টেপ ধসে পড়ায় এভারেস্টের চুড়া পর্যন্ত যাওয়া আরও বিপজ্জনক হয়ে উঠবে বলে পর্বতারোহীরা উদ্বেগ প্রকাশ করছেন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন