যুক্তরাজ্যের ম্যানচেস্টারে হামলাকারীর নাম প্রকাশ

  24-05-2017 09:40AM

পিএনএস ডেস্ক: যুক্তরাজ্যের ম্যানচেস্টারে মার্কিন পপ সংগীত শিল্পী অ্যারিয়ানা গ্রান্দের কনসার্টে বোমা হামলার ঘটনায় পুলিশ আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে সন্দেহভাজন একজনের নাম প্রকাশ করেছে। আত্মঘাতী বোমা হামলাকারীর নাম সালমান আবেদি (২২) বলে ধারণা করছে ব্রিটেনের পুলিশ। ম্যানচেস্টারে জন্ম নেয়া সালমান আবেদির পরিবার লিবিয়া থেকে এসেছে। তিনি শেলফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী। তবে তার কোনো ছবি বা বাড়ির ঠিকানা প্রকাশ করা হয়নি। খবর বিবিসি।

সোমবার রাতের এই আত্মঘাতী হামলায় ২২ জন প্রাণ হারিয়েছেন এবং আহত হয়েছেন ৫৯ জন। ইতোমধ্যে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

ম্যানচেস্টারের পুলিশ বলছে, এই হামলা সালমান আবেদি একা চালিয়েছে নাকি তার অন্য কোনো সহযোগী ছিল পুলিশের অনুসন্ধানে সেটাই অগ্রাধিকার পাচ্ছে। ইতোমধ্যেই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ২৩ বছর বয়সী একজনকে আটক করেছে পুলিশ।

পুলিশের ধারণা, অ্যারেনার সিনেমাহলের চত্বরে স্থানীয় সময় রাত সাড়ে দশটার পর বোমা ফাটিয়ে আত্মঘাতী হন সালমান আবেদি।

মার্কিন সংগীত শিল্পী অ্যারিয়ানা গ্রান্দ তার কনসার্টে সর্বশেষ গানটি গাওয়ার ঠিক পরের মুহূর্তেই তার ভক্তরা হল ছেড়ে বের হতে শুরু করলে বোমা হামলাটি হয়।

নিহতদের মধ্যে আট বছরের সাফি রুসস প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী, জর্জিনা ক্যালান্ডার কলেজ ছাত্রী এবং জন অ্যাটকিনসনের বয়স ২৮ বছর।

অাহতদের মধ্যে ১৬ বছরের কম বয়সী ১২ জন শিশু রয়েছে। ওই কনসার্টে কম বয়সীদের উপস্থিতি ছিলো বেশি। ফলে তারাই বেশি আহত হয়েছেন। আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে শহরের আটটি হাসপাতালে।

নিহতদের স্মরণে মঙ্গলবার হাজার হাজার মানুষ ম্যানচেস্টারের কেন্দ্রে উপস্থিত হন।

প্রধানমন্ত্রী থেরেসা মে তার বাসভবন ডাউনিং স্ট্রিটে এক বিবৃতিতে জানিয়েছেন, এটা একটা নির্মম সন্ত্রাসী হামলা। যাদের টার্গেট ছিল অসহায় শিশু কিশোর।

২০০৫ সালের ৭ জুলাই যুক্তরাজ্যে চালানো সন্ত্রাসী হামলার পর এটাই সবচেয়ে বড় ধরনের আত্মঘাতী হামলা। ২০০৫ সালের ওই হামলায় ৫২ জনের প্রাণহানি ঘটেছিল।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন