সামরিক ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে ভারতের দীর্ঘতম সেতু

  26-05-2017 12:00PM

পিএনএস ডেস্ক: আজ শুক্রবার চীন সীমান্তের কাছে ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন করতে চলেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ ঢোলা-সাদিয়া সেতুটি সামরিক সরঞ্জাম চীন সীমান্ত পর্যন্ত পৌঁছাতেও সহায়তা করবে বলে জানিয়েছে ভারতীয় মিডিয়া।

এই সেতুটি তৈরি হয়েছে ব্রহ্মপুত্র নদের উপর দিয়ে।৯.১৫ কিলোমিটার লম্বা এই সেতু হবে ভারতের দীর্ঘতম সেতু।আসাম এবং অরুণাচল প্রদেশকে যুক্ত করার জন্য তৈরি হয়েছে এই ঢোলা-সাদিয়া সেতুটি।এতদিন আসাম থেকে অরুণাচল প্রদেশ যেতে যত সময় লাগতো, এই সেতু সেই যাত্রা সময় ৪ ঘন্টা কমিয়ে দেবে বলে জানা গিয়েছে।

এই সেতুটির কাজ শুরু হয়েছিল ২০১১ সালে।মোট ৯৫০ কোটি রুপি খরচ হয়েছে ঢোলা-সাদিয়া সেতুটি তৈরি করতে। সূত্রের খবর, আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল জানান, এই সেতুটি ২০১৫সালে উদ্বোধন করার কথা ছিল৷ কিন্তু নানা জটিলতায় এই সেতু উদ্বোধন করা সম্ভবত হয়নি। তবে আগামীকাল শুক্রবার অবশেষে মোদীর হাত ধরে দেশের সবথেকে দীর্ঘতম এই সেতুর উদ্বোধন করা হচ্ছে।এই সেতু উদ্বোধন করা হলে উত্তরপূর্বাঞ্চলের পরিবহণ ব্যবস্থার ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা হবে। অরুণাচল প্রদেশে কোনো এয়ারপোর্ট না থাকায়, এই নবনির্মিত সেতুটি যে একদিকে তিনসুকিয়া রেলস্টেশন এবং অন্যদিকে ডিব্রুগড় বিমানবন্দরে পৌঁছতে সাহায্য করবে খুব সহজে, এমনটাই মনে করা হচ্ছে৷

সামরিক ক্ষেত্রে গুরুত্ব
এই সেতু সামরিক ক্ষেত্রেও যথেষ্ট গুরুত্বপূর্ণ।এমনকি, আগামীদিনে ভারতের নিরাপত্তায় অগ্রণী ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে।কারণ, এই সেতু একেবারে ভারত-চীন সীমান্ত পর্যন্ত চলে গিয়েছে।ফলে, হঠাৎ করে চীনের আক্রমণ ঠেকাতে খুব সহজেই এই সেতুর মাধ্যমে সামরিক সরঞ্জাম সীমান্তে পৌঁছে দেওয়া সম্ভব হবে।শক্তিশালী এই সেতুটি দিয়ে ৬০ টনের ট্যাঙ্ক খুব সহজেই যাতায়াত করতে পারবে বলে জানা গেছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন