সৌদি গিয়ে 'ঘোমটা' দিলেন না, কিন্তু পোপের সামনে কেন?

  26-05-2017 02:49PM


পিএনএস ডেস্ক: কয়েকদিন আগেই সৌদি আরবে গিয়েছিলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলেনিয়া ট্রাম্প। সবারই কৌতূহল ছিল, মেলেনিয়া একটি মুসলিম দেশে গিয়ে মাথা ঢাকবেন কি না। কারণ এই দেশের বেশিরভাগ নারীই মাথা ঢেকে রাখেন ধর্মীয় কারণে। কিন্তু মেলেনিয়া যখন এয়ার ফোর্স ওয়ান থেকে স্বামীর সঙ্গে নামলেন তখন তার খোলা চুল। অথচ তার দিন দুয়েক পরে যখন ট্রাম্প সস্ত্রীক পোপের সঙ্গে দেখা করতে গেলেন, তখন মেলেনিয়ার মাথায় কালো ঘোমটা!

এমন কেন করলেন মার্কিন ফার্স্ট লেডি? ব্যাপারটি বেশ জটিল। মেলেনিয়ার মুখপাত্র স্তেফানি গ্রিশাম বিষয়টি খানিকটা পরিস্কার করে বলেছেন। তার বক্তব্য, পোপের বাসস্থান ভ্যাটিকানের নিয়ম হল কোনো নারী পোপের সঙ্গে দেখা করতে এলে তাকে ফুল হাতা কালো জামা পরতে হয় ও মাথা কালো ওড়না দিয়ে ঢেকে নিতে হয়।

সৌদি আরবে বিদেশিদের জন্য এরকম কোনো নিয়ম নেই আর সে দেশের সরকার এরকম কোনও প্রোটোকলের কথা মার্কিন সরকারকে জানায়নি। তবে, প্রোটোকল মেনেই সৌদি আরবের রাজধানী রিয়াদে হাত ঢাকা পোশাক পরেছিলেন।

তবে ভ্যাটিকানের নিয়মও যে সবাই অক্ষরে অক্ষরে মেনে চলেন সেটাও নয়। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বা মায়নমারের নেত্রী সু চিও এ মাসেই মাথা না ঢেকে পোপের সঙ্গে দেখা করেছেন। তবে অনেক ক্যাথলিক খ্রিস্টানই পোপের প্রতি সম্মান থেকে ভ্যাটিকানের এই নিয়ম মেনে চলেন। মেলেনিয়াও তাই করেছেন। ট্রাম্পের মেয়ে ইভানকাও মাথা ঢেকেছিলেন। সূত্র: এবেলা

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন