সিল্ক রোড প্রকল্পের কোনো সামরিক অভিলাষ নেই: চীন

  27-05-2017 10:42AM


পিএনএস ডেস্ক: সিল্ক রোড নামে পরিচিত চীনা বাণিজ্যিক প্রকল্পের কোনো সামরিক বা ভূকৌশলগত অভিলাষ নেই বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ প্রকল্পের মাধ্যমে চীন বিশ্বে নিজের উপস্থিতি জোরদার করতে চাইছে বলে যে দাবি করা হচ্ছে তাও নাকচ করে দেয়া হয়।

চীনের নিউ সিল্ক রোড আগে বেল্ট অ্যান্ড রোড নামে পরিচিত ছিল। এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এ নীতি গ্রহণ করেছে। এক ট্রিলিয়ন ডলারের এ প্রকল্প সমুদ্র এবং স্থল পথে এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের সঙ্গে যোগাযোগের ভাল সুযোগ এনে দেবে চীনকে।

অবশ্য কোনো কোনো দেশ এ প্রকল্প নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছে। তারা মনে করছে, বিশ্ব জুড়ে চীনের প্রভাব বাড়ানোর অংশ হিসেবে এ পরিকল্পনাকে ব্যবহার করছে বেইজিং। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিযোগ করেছেন, এ প্রকল্পের মধ্য দিয়ে অন্যান্য দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করতে চাইছে চীন।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত রেন গুয়োকিয়াং এ সব অভিযোগকে পরিষ্কার ভাষায় ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছেন।

নিয়মিত মাসিক ব্রিফিংয়ে তিনি আরো বলেন, নতুন রেশম পথের মাধ্যমে সহযোগিতা ও বাণিজ্যেই কেবল বাড়ানো হবে।

তিনি বলেন, এ প্রকল্পের কোনো সামরিক বা ভূকৌশলগত অভিলাষ নেই। এ প্রকল্পের মাধ্যমে চীন বিশ্বের ঘটনাবলী নিয়ন্ত্রণ করা, নিজের প্রভাব বাড়ানো বা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না।

তিনি আরো বলেন, এ প্রকল্প উন্নয়নশীল দেশগুলোর জন্য চমৎকার সুযোগের সৃষ্টি করবে কারণ এ সব দেশকে সাধারণভাবে পাশ্চাত্য তেমন গুরুত্বই দেয় না।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন