মুসলমানদের রমজানের শুভেচ্ছা জানিয়েছেন ট্রাম্প ও ট্রুডো

  27-05-2017 01:43PM


পিএনএস ডেস্ক: মুসলমানদেরকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

শনিবার থেকে উত্তর আমেরিকায় রোজা শুরু হচ্ছে। এ উপলক্ষে শুক্রবার প্রদত্ত এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘আমেরিকানদের পক্ষ থেকে মুসলমানদের এ রমজানের সার্থকতা কামনা করছি। ’

ট্রাম্প আরো বলেছেন, এই মাসে মুসলমানেরা রোজা পালনের পাশাপাশি নিকট প্রতিবেশী গরিব-দুঃখীদের মধ্যেও খাদ্য-সহায়তা দিয়ে থাকেন অর্থাৎ সকলেই রমজানের মহিমাকে সমুন্নত রাখতে প্রয়াসী হন। এছাড়া, দাঙ্গা-হাঙ্গামাসহ সন্ত্রাসী তৎপরতা প্রতিহত করার সংকল্পও গ্রহণ করেন মানবতার শান্তির পথ সুগম করতে। দাঙ্গা-হাঙ্গামায় লিপ্ত এলাকার অসহায় মানুষ এবং গরিব মানুষদের কল্যাণেও বিভিন্ন উদ্যোগ গ্রহণে উৎসাহিত হন রোজাদাররা।

ট্রাম্প বলেন, সম্প্রতি সৌদি আর সফরের সময় সেখানে ৫০টির অধিক মুসলিম রাষ্ট্র প্রধানের সাথে মিলিত হবার সুযোগ পেয়েছি। গোটাবিশ্বের শান্তি, নিরাপত্তা এবং সমৃদ্ধির প্রশ্নে আমরা সকলেই পরস্পরের সহযোগী হয়ে কাজ করার অঙ্গিকার করেছি।

ট্রাম্প আরো বলেন, যুক্তরাজ্য এবং মিশরে সন্ত্রাসী হামলায় অনেক অসহায় মানুষ হতাহত হয়েছেন। এ নিয়ে গোটাবিশ্ব আজ শোকাহত। এমন বর্বরোচিত আক্রমণের বিরুদ্ধে সকলের রুখে দাঁড়ানোর বিকল্প নেই। কারণ, এমন হামলার মধ্যে রমজানের মূল্যবোধ ব্যাহত হয়।

এদিকে কানাডা ও বিশ্বব্যাপী মুসলমানদের আসন্ন রামাদানের শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ফেসবুকে শেয়ার করা ভিডিওতে জাস্টিন ট্রুডো আশা করেন বিশ্বব্যাপী মুসলমানরা শান্তিপূর্ণ ও পূণ্যময় রামাদান মাস লাভ করবে। ভিডিওটি ফেসবুকে দেখা হয়েছে ৩.৫ মিলিয়ন বার এবং শেয়ার করা হয়েছে অন্তত ৯১,৬৪৩ বার।

৫০ সেকেন্ডের সে ভিডিও বার্তাটি শুরু করেন ‘আসসালামু আলাইকুম’ বলে। এবং বক্তৃতা শেষ করেন ‘রামাদান মোবারক’ বলে। তার সেই ফেসবুক ভিডিওতে উল্লেখ করেন এই সপ্তাহে বিশ্বজুড়ে মুসলমানদের রামাদান পালনের কথাটি। কীভাবে মুসলিম পরিবার বাসায় ও মসজিদে ধর্মীয় অনুষ্ঠান ও প্রার্থনায় ব্যস্ত সময় কাটাবে। তিনি রামাদানের মাহাত্ম্য নিয়ে বলতে গিয়ে বলেন: ‘এই রামাদান আমাদের স্মরণ করিয়ে দেয় কীভাবে আমরা নিজেদের চেয়ে অন্যের প্রয়োজনে সাড়া দেবো।’

এ বছর কানাডার ১৫০ তম স্বাধীনতা দিবস পালিত হতে যাচ্ছে। দেশটির ১৫০ বছর উদযাপন যেন হয় বহু সংস্কৃতির, বহু ঐতিহ্যের, বহু বিশ্বাসের উদযাপনের। এটাই কানাডাকে বসবাসের একটি সেরা জায়গা বানিয়েছে।

কানাডার উপর মুসলিম কানাডিয়ানদের ভূমিকা নিয়ে ট্রুডো বলেন: ‘মুসলিম কানাডিয়ানরা আমাদের দেশে অনেক বড় অবদান রেখেছে। তারা আমাদের দেশকে সবল, খোলা ও সমণ্বিত (ইনক্লুসিভ)করেছে।’

কানাডার জনপ্রিয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার পক্ষ থেকে ও তার পরিবার ও স্ত্রী সোফির পক্ষ থেকে সব মুসলিমকে রামাদানের শুভেচ্ছা জানিয়েছেন। তার সংক্ষিপ্ত ভিডিও বার্তাটি শেষ করেন ‘রামাদান মুবারক’ বলে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন