দেশ ত্যাগের পরিকল্পনায় দ. আফ্রিকার প্রেসিডেন্ট!

  28-05-2017 10:15PM

পিএনএস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা দেশ ত্যাগ করে দুবাইয়ে পাড়ি জমানোর চেষ্টা চালাচ্ছেন।

স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত কিছু ইমেইলে এই তথ্য উঠে এসেছে। ওই প্রতিবেদনে জুমা ও বিতর্কিত ব্যবসায়ী গুপ্তা পরিবারের মধ্যকার গভীর সম্পর্ক উঠে এসেছে।

জুমার ছেলে দুদুজানে ও গুপ্তা পরিবারের মালিকানাধীন একটি কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের মধ্যে আদান-প্রদান হওয়া ইমেইলগুলোতে আবু ধাবি রাজপরিবারের কাছে পাঠানো জুমার একটি চিঠি রয়েছে। এতে জুমা আবু ধাবিকে নিজেদের ‘দ্বিতীয় নিবাস’বানানোর সিদ্ধান্তের কথা জানান এবং রাজ পরিবারের পৃষ্ঠপোষকতা কামনা করেন। এতে প্রশ্ন উঠেছে, জুমা দেশ ছাড়ার মতলব করছেন নাকি তার নিজের দলই তার বিরুদ্ধে একাট্টা হয়েছে।

প্রেসিডেন্টের এক মুখপাত্র অবশ্য এই প্রতিবেদনকে ‘সম্পূর্ণ বানোয়াট’ ও ‘সমস্যা সৃষ্টিকারী’বলে দাবি করেছেন।

অন্যদিকে, গেল সপ্তাহের শেষে ক্ষমতাসীন এএনসির জ্যেষ্ঠ্য সদস্যরা জুমার বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব এনেছেন। দলের জাতীয় নির্বাহী সভায় এক রুদ্ধদ্বার বৈঠকে সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। গত ছয় মাসে এ নিয়ে দ্বিতীয়বার নিজ দলেরই বিরোধীরা জুমাকে এ ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি করলেন।

এদিকে, জুমার সমর্থকরা নিয়মকানুনের ফাঁকফোকর দিয়ে অনাস্থা ভোট থামানোর চেষ্টা করছেন। কিন্তু বিরোধী দলও সংসদে অনাস্থা ভোটের জন্য একই চেষ্টা চালাচ্ছে। তাদের প্রস্তাবটি বর্তমানে সাংবিধানিক আদালতের নিরীক্ষাধীন রয়েছে।

ডিসেম্বর মাসে দলের শীর্ষ নেতাদের এক সম্মেলনে জুমার উত্তরসূরি নির্ধারণ করবে এএনসি। ভবিষ্যৎ প্রেসিডেন্ট পদে জুমার প্রাক্তন স্ত্রী নকোসাজানা দলামিনি-জুমা এবং ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রামাফোসা প্রেসিডেন্ট পদে একে অন্যকে টেক্কা দেওয়ার চেষ্টা করছেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

পিএনএস : জে এ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন