চীন সীমান্তে প্রায় ১ লক্ষ সেনা নামাচ্ছে ভারত

  29-05-2017 01:48PM


পিএনএস ডেস্ক: চীনের সীমান্ত ৪,০৫৭ কিলোমিটার জুড়ে থাকা লাইন অফ অ্যাকচুয়ার কন্ট্রোল নিয়ে যথেষ্ট মাথাব্যাথা রয়েছে ভারতের। আর সেই চীন সীমান্তে একটু একটু করে শক্তিবৃদ্ধি করছে ভারত।

চীন সীমান্তে মোতায়েনের জন্য দ্বিতীয় ‘মাউন্টেন স্ট্রাইক কর্পস’ তৈরি করছে ভারতীয় সেনাবাহিনী। এছাড়া চলতি বছরের শেষে লাদাখের বরফ ঢাকা শৃঙ্গে হবে যুদ্ধ মহড়া।

জানা গেছে, আগামী তিন বছরের মধ্যে চীন সীমান্তে সম্পূর্ণভাবে কার্যকর হবে ৭২ ইনফ্যানন্টরি দি্যিশন, যার হেডকোয়ার্টার পাঠানকোটে। প্রথমে একটি ব্রিগেড কাজ কর শুরু করবে। পরে তিনটি ব্রিগেড একসঙ্গে মোতায়েন থাকবে। ২০১৪ থেকেই চীনের বিরুদ্ধে সৈন্য সাজাতে ১৭ মাউন্টেন কর্পস গঠন করতে শুরু করে ভারত।

২০২১-এর মধ্যে তৈরি হবে এই ১৭, মাউন্টেন কর্পস। এই বাহিনীর কাছে থাকবে অস্ত্র, কামান, হেলিকপ্টার। লাদাখ থেকে অরুণাচল পর্যন্ত কাজ করবে ইঞ্জিনিয়ার ব্রিগেড। মোট ৬৪,৬৭৮ কোটি টাকা খরচে তৈরি হচ্ছে এই বাহিনী। এতে থাকবে মোট ৯০,২৭৪ সেনা জওয়ান।

চীনের পিপলস লিবারেশন আর্মির বিরুদ্ধে যে কোনো সময় যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে ওই বাহিনীর হাতে থাকবে অগ্নি পরমাণু মিসাইল, ফাইটার জেট, ট্যাংক, ব্রহ্মোস সুপারসনিক মিসাইলের মত আধুনিক অস্ত্রশস্ত্র। নতুন ১৭ কর্পসের মধ্যে থাকবে ৫৯ ইনফ্যান্টরি ডিভিশন। যাদের পশ্চিমবঙ্গের পানাগড়ে তৈরি করা হয়েছে। এবার তৈরি হচ্ছে ৭২ ডিভিশন। সূত্র: কলকাতা২৪

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন