ফের ‘ক্ষেপণান্ত্র’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

  29-05-2017 03:26PM

পিএনএস ডেস্ক : আবারো ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এবার ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে জাপানের দিকে। এ অবস্থায় জরুরি বৈঠক আহ্বান করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের উদ্ধৃত করে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট বলেছে, অজ্ঞাত একটি প্রজেক্টাইল ছুড়েছে উত্তর কোরিয়া।

ধারণা করা হচ্ছে এটি একটি ক্ষেপণাস্ত্র। উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে ওনসান অঞ্চল থেকে তা ছোড়া হয়। এর লক্ষ্য ছিল পূর্বমুখী। এক বিবৃতিতে এ কথা বলেছে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ।

এ অবস্থায় পরিস্থিতি পর্যালোচনার জন্য জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন। তার দেশের সামরিক সূত্রগুলো বলছে, উৎক্ষেপিত প্রজেক্টাইলটি একটি স্কাড ক্ষেপণাস্ত্র বলে ধারণা করা হচ্ছে। এটি জাপান সাগরে পতিত হওয়ার আগে ২৮০ মাইল পথ পাড়ি দিতে সক্ষম। জাপান সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, তাদের জলসীমায় ক্ষেপণাস্ত্রটি পতিত হয়েছে।

তবে এতে কোন ক্ষয়ক্ষতি হয় নি। জাপানের মন্ত্রীপরিষদের মুখ্য সচিব ইয়োশিহিদে সুগা বলেছেন, নৌ চলাচল ও আকাশ পথের নিরাপত্তার ক্ষেত্রে এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উচ্চ মাত্রায় সমস্যা সৃষ্টি করে। এর মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিধিবিধান পরিষ্কারভাবে লঙ্ঘন করা হয়েছে। তিনি আরো বলেন, উত্তর কোরিয়া বার বার একই রকমভাবে প্ররোচনা দিচ্ছে। জাপান কোনভাবেই এটা সহ্য করতে পারে না।

এ ঘটনায় উত্তর কোরিয়ার কাছে কড়া ভাষায় প্রতিবাদ জানিয়েছে জাপান। একই সঙ্গে কড়া ভাষায় এর নিন্দা জানানো হয়েছে। ওদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে ঘটনা সম্পর্কে জানানো হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। ইউএস প্যাসিফিক কমান্ড বলেছে, তারা স্বল্প পাল্লার ওই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ সনাক্ত করতে পেরেছে। তবে এটা যুক্তরাষ্ট্রের কোন স্বার্থে হুমকির সৃষ্টি করে নি।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সবশেষে এমন পরীক্ষা চালায় ২১ শে মে। তবে এর আগে কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালেও তা ব্যর্থ হয় বলে বিভিন্ন দেশের পক্ষ থেকে দাবি করা হয়।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন