সালমান আবেদি সম্পর্কে বৃটিশ গোয়েন্দাদের জানুয়ারিতে সতর্ক করেছিল এফবিআই

  29-05-2017 04:14PM

পিএনএস ডেস্ক : বৃটেনে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করছিল সালমান আবেদি। সন্ত্রাস বিরোধী বৃটিশ গোয়েন্দা সংস্থা এমআই ৫-কে এ বিষয়ে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই। এ ছাড়া ম্যানচেস্টার হামলাকারী এই সালমান আবেদি ছিল যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকাভুক্ত। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট।

এতে বলা হয়, ম্যানচেস্টার অ্যারিনা কনসার্ট হলে আত্মঘাতী বোমা হামলার তিন মাস আগে এমআই ৫কে সতর্ক করেছিল এফবিআই। তারা পরিষ্কার করে বলেছিল, সালমান আবেদি বৃটেনের মাটিতে বড় ধরনের হামলা চালানোর পরিকল্পনা করেছে। বৃটিশ কর্মকর্তাদের এফবিআইয়ের এজেন্টরা আরো সতর্ক করে বলেছিল, নর্থ আফ্রিকান ইসলামিক স্টেট সেলের ২২ বছর বয়সী এই যুবক অবস্থান করছে ইংল্যান্ডের উত্তর-পশ্চিমে। সে বৃটেনে হামলা করার ষড়যন্ত্র করে চলেছে।

ওই রিপোর্টে আরো বলা হয়েছে, লিবিয়ায় সক্রিয় সন্ত্রাসী গ্রুপগুলোর ওপর তদন্ত করে গোয়েন্দা সংস্থাগুলো। তাদের নজরে পড়ে সালমান আবেদি। ফলে ২০১৬ সালেই যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় তার নাম স্থান পায়। দ্য মেইল অন সানডে’কে একটি নিরাপত্তা সূত্র বলেছেন, ২০১৭ সালের শুরুতে এমআই৫ কে আবেদি সম্পর্কে সতর্ক করে এফবিআই। তারা বলে যে, উত্তর আফ্রিকান সন্ত্রাসী গ্রুপের এই আবেদি অবস্থান করছে ম্যানচেস্টারে।

সে রাজনৈতিক লক্ষ্যকে টার্গেট করছে। এসব তথ্য বেরিয়ে এসেছে সালমান আবেদির ফোনালাপ থেকে। তার ফোনালাপ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই পর্যালোচনা করে। তারা তাতে সালমান আবেদি সম্পর্কে তথ্য পায় ২০১৬ সালের মাঝামাঝিতে। লিবিয়া থেকে তার সম্পর্কে আরো তথ্য পাওয়া যায়। এই লিবিয়াতে তার পুরো পরিবার সন্ত্রাসী গ্রুপের সঙ্গে যুক্ত বলে দাবি করেন ওই সূত্র। তিনি আরো বলেন, এই ঘটনার পর আবেদি সহ ওই গ্রুপের অন্যদের বিষয়ে খোঁজখবর নেয় এমআই৫।

ওই সময় ভাবা হচ্ছিল যে, আবেদি একজন বড় মাপের রাজনীতিককে হত্যার ষড়যন্ত্র করছে। কিন্তু সেই অনুসন্ধানে কিছুই বের হয়ে আসে নি। ফলে রক্ষা পায় সালমান আবেদি। এমআই ৫-এর নজরদারিতে ছিল আবেদিন এ খবর প্রকাশের পর এ সংস্থাটি নানা প্রশ্নের মুখোমুখি হচ্ছে।

উল্টো সেই এমআই-৫কে ফাঁকি দিয়ে সন্ত্রাসী হামলা চালিয়েছে। তাতে নিহত হয়েছে ২২ জন। আহত হয়েছে শতাধিক মানুষ। এর জবাবে প্রতিরক্ষা বিষয়ক বৃটিশ কর্মকর্তারা বলছেন, এক সঙ্গে তারা ৫০০ সন্ত্রাস সম্পর্কিত বিষয়ে অনুসন্ধান করছিল। ওদিকে এ যাবত ম্যানচেস্টার হামলার সঙ্গে জড়িত সন্দেহে ১৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদেরকে জিজ্ঞাসাবাদ চলছে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন