এ কেমন মানবাধিকতা!

  29-05-2017 05:42PM

পিএনএস ডেস্ক: ভেনিজুয়েলায় সরকারের সমর্থক একজনের শরীর আগুন দিয়ে ঝলসে দিয়েছেন সরকারবিরোধী আন্দোলনকারীরা।

শনিবার রাজধানীর কারাকাসে এ বীভৎস ঘটনাটি ঘটানো হয়। আর এই দৃশ্যটি ধারণ করেন ফটোসাংবাদিক মাক্রো বিল্লো; যিনি ভেনিজুয়েলায় গত চার সপ্তাহ ধরে চলে আসা সরকারবিরোধী আন্দোলনের নানা ধরনের সহিংসতার ছবি তুলেছেন।

মাক্রো বিল্লো বলেন, শনিবার সকালে রাজধানী কারাকাসে প্রায় ১০ হাজার সাধারণ নাগরিক রাস্তায় নেমে আন্দোলন করতে থাকেন। এসময় নিরাপত্তা বাহিনী তাদের রাস্তায় আটকে দেয়। এরপর আন্দোলনকারীরা সহিংস হয়ে ওঠেন।

তিনি বলেন, আমি হঠাৎ দেখতে পেলাম, একজন মানুষ কিছু পোস্টার নিয়ে দৌড়াচ্ছেন। প্রায় ১০০ মিটার যাওয়ার পর সরকারবিরোধীরা তাকে ধরে ফেলেন। আমিও তাদের পেছনে পেছনে দৌড়াতে থাকি। কাছে গিয়ে দেখি, অনেক মানুষ তাকে ঘিরে রেখেছেন। এর মধ্যেই একজন গ্যাসোলিন দিয়ে তার গায়ে আগুন ধরিয়ে দেন। এরপর তিনি দিগ্বিদিক ছুটতে থাকেন।

মাক্রো জানান, যার শরীরে আগুন ধরিয়ে দেওয়া হয়, তার নাম- ওরলান্ডো ফিগেয়েরা (২১)। তিনি একজন সরকার সমর্থক। তাকে সবাই `চোর` বলে ডাকছিলেন।

ওরলান্ডো ফিগেয়েরার শরীরে আগুন লাগিয়ে দিলে তিনি দৌড়াতে থাকেন। দৌড়ানোর সময় একটি মোটর সাইকেলের সঙ্গে তার ধাক্কা লাগে এবং মাটিতে পড়ে যান। এরপর তিনি শরীর থেকে শার্ট-প্যান্ট খুলে ফেলে আবার দৌড়াতে শুরু করেন। এসময় রাস্তার পাশের লোকজন তার দিকে পাথর ছুড়তে থাকেন। এসময় কয়েক ব্যক্তি তার শরীরের আগুন নেভাতে গেলে আন্দোলনকারীরা তাদের থামিয়ে দেন।

ফটোসাংবাদিক মাক্রো বিল্লো বলেন, ভেনিজুলায় রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে সরকার বিরোধী আন্দোলনে প্রতি তিন দিনে একজন মারা যাওয়া একটা নিয়মে পরিণত হয়েছে।

তিনি বলেন, আমি চেষ্টা করেছি, ছবিগুলোকে না দেখার। কিন্তু শুধুমাত্র পেশাগত কারণে এই ছবিগুলো প্রকাশ করেছি। তবে তিনি (ওরলান্ডো ফিগেয়েরা) এ যাত্রায় বেঁচে গেছেন।

তিনি আরো বলেন, আমি এইরকম অনেক ভয়াবহ দৃশ্য দেখেছি। যেমন, একটি শিশুর ওপর দিয়ে সেনাবাহিনীর গাড়ি চলে গিয়ে তাকে একদম থেঁতলে দিলো। একজন মোটরসাইকেল আরোহী আগুনে জ্বলছিলেন এবং একজন মা চার বছর বয়সের শিশুকে কাঁদানে গ্যাস থেকে বাঁচানোর জন্য দৌড়াচ্ছিলেন। এই দৃশ্যটি আমার জন্য অনেক কষ্টকর ছিল। কারণ, আমারও চার বছর বয়সের একটি মেয়ে আছে।

মাক্রো বিল্লোর বক্তব্য, গত একমাসে তিনি যত অমানবিক ঘটনা দেখেছেন, তার সব ছবি তিনি তুলেছেন। তিনি বলেন, এসব ঘটনার পেছনে যারা আছেন, তারা সত্যিই পাগল!


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন