লন্ডনে এক কক্ষেই মিলল ৪২ দেহ!

  20-06-2017 07:38PM

পিএনএস ডেস্ক : যুক্তরাজ্যের লন্ডনের কেনসিংটন এলাকায় পুড়ে যাওয়া ২৪ তলা ভবনের একটি কক্ষেই মিলেছে ৪২ জনের মৃতদেহ। সোমবার ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে এমন দাবি করা হয়। আগুন থেকে বাঁচতে তারা ওই কক্ষে জড়ো হয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, দমকল বাহিনীতে কাজ করে এমন এক বন্ধুর কাছ থেকে বিষয়টি জানতে পেরেছেন স্থানীয় এক ব্যক্তি। স্বজন হারানো অন্য এক ভুক্তভোগীও একই দাবি করেন। তবে পুলিশ বা দমকল বাহিনী এ তথ্যের সত্যতা নিশ্চিত করেনি, আবার প্রত্যাখ্যানও করেনি।

পুলিশের পক্ষ থেকে আগুনে মোট ৭৯ জন নিহত হয়ে থাকতে পারে বলে দাবি করা হলেও বাসিন্দা ও প্রতিবেশীদের দাবি এ সংখ্যা অনেক বেশি হবে।

গত ১৩ জুন মধ্যরাতে গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এদিকে, এই অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে সোমবার বিবিসির অনুসন্ধানী অনুষ্ঠান ‘প্যানোরামা’য় বলা হয়, বহুতল ভবনে অগ্নি ঝুঁকির বিষয়টি অন্তত চারজন মন্ত্রী জানতেন। কিন্তু তারা কোনো ব্যবস্থাই নেননি। ২০০৯ সালে দক্ষিণ লন্ডনের ‘লাকানান হাউস’ এ অগ্নিকাণ্ডের পর ‘অগ্নি নিরাপত্তা বিষয়ক সংসদীয়’ অন্তত এক ডজন চিঠি দিয়ে এই বহুতল ভবনে অগ্নি ঝুঁকির কথা জানিয়েছেন। বিশেষজ্ঞরাও বহুবার সতর্ক করেছেন। কিন্তু সরকার কোনো পদক্ষেপ নেয়নি।

এ অনুষ্ঠানে আরও দাবি করা হয়, গ্রেনফেল টাওয়ারে একটি ব্রিজ বিস্ফোরণ থেকে আগুন লেগেছিল। দমকল বাহিনী তা নিভিয়ে ফেলে এবং নিরাপদ মনে করে বের হয়ে যায়। কিন্তু তারা বের হয়ে যাওয়ার পর বাইরে থেকে দেখা যায় যে ভবনটি জ্বলছে এবং দ্রুত তা ছড়িয়ে পড়ল। এ তথ্য ভবনে নিম্নমানের বহিরাবরণ (ক্লেডিং) ব্যবহারের বিষয়টিকে আরও বেশি প্রশ্নবিদ্ধ করল।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন