ইন্দোনেশিয়াই মুরগি ভেবে খাচ্ছে কুকুরের মাংস!

  21-06-2017 09:24AM

পিএনএস ডেস্ক: কাবাব খাবেন তবে একটু সাবধান! কারণ, আপনার কাছে মুরগি বলে চালিয়ে দেওয়া হতে পারে কুকুরের মাংসও। ইন্দোনেশিয়ার বালি দ্বীপে অহরহই ঘটছে এমন ঘটনা!

অ্যানিমেল অস্ট্রেলিয়া নামে একটি সংস্থার তদন্তে বের হয়ে এসেছে এমন তথ্য। তাদের প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, কুকুরদের নৃশংসভাবে বেঁধে রাখা হয়েছে। সেগুলো হত্যা করে বানানো হচ্ছে কাবাব। তারপর মুরগির কাবাব বলে চালান দেয়া হচ্ছে বালির পর্যটকদের কাছে।

‘মাত্র এক ডলার... মুরগির কাবাব... কুকুর নয়’, বলতে বলতে বালির ডাবল সিক্স সৈকতে কয়েকজন অস্ট্রেলীয় পর্যটকের দিকে এগিয়ে যান এক ব্যক্তি। তবে কাবাবের পাত্রের ওপর ছিল কুকুরের ছবি। একজন তদন্তকারী ওই ব্যক্তিকে গিয়ে কিসের মাংস, তা জিজ্ঞাসা করেন। জবাবে তিনি জানান, কুকুরের মাংস সেটি। কুকুরের মাংস বলেই পাত্রের ওপর কুকুরের ছবি রয়েছে কি না জিজ্ঞাসা করা হলে, কাবাব বিক্রেতা বিষয়টি স্বীকার করেন। অ্যানিমেল অস্ট্রেলিয়ার প্রকাশিত ভিডিওতে এমনটাই দেখা যায়।

অ্যানিমেল অস্ট্রেলিয়া কর্মকর্তা লিন হোয়াইট সংবাদমাধ্যম এবিসিকে বলেন, ‘আমরা যখন তদন্ত শুরু করলাম, আমাদের ধারণা ছিল না যে কুকুরের মাংস ইন্দোনেশিয়ার পর্যটন এলাকাগুলোতেও ঢুকছে।’

সংস্থাটি চার মাসব্যাপী তদন্ত চালায়। তদন্তের পর লুক নামের এক কর্মকর্তা জানান, কুকুরগুলো মুগুর দিয়ে পিটিয়ে, গলায় ফাঁস লাগিয়ে বা বিষপ্রয়োগ করে হত্যা করা হয়। এটি যেমন একদিক থেকে নিষ্ঠুরতা, তেমনি পর্যটকদের সঙ্গে প্রতারণা। তারা মাংসের উৎস জানলে অসুস্থ হয়ে পড়বেন।

এ বিষয়ে হোয়াইট নামে তদন্তকারী সংস্থার একজন চিকিৎসক জানান, বিষপ্রয়োগ করে হত্যা করা ওই কুকুরের মাংস স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।

এদিকে বালির বাসিন্দারা কিন্তু কুকুরের মাংসের বিষয়টির সঙ্গে পরিচিত। কম মূল্যের কারণে সেখানকার অনেকের কাছেই কুকুরের মাংস পছন্দের তালিকায় রয়েছে। আর বালিবাসীর ধারণা, কুকুরের মাংস পুরুষের যৌনশক্তিও বাড়ায়।

চিকিৎসক হোয়াইট জানান, ‘অ্যানিমেল অস্ট্রেলিয়ার’ লক্ষ্য হলো বালির সংস্কৃতির ওপর হস্তক্ষেপ না করেই এই নিষ্ঠুর কাজের ইতি ঘটানো। কুকুরের মাংস খাওয়া বালির স্বসংস্কৃতির অংশ না। সেখানে গিয়ে আস্তানা গাড়া একটি সংখ্যালঘু সম্প্রদায় এই অভ্যাসের প্রচলন ঘটায়। এ বিষয়ে বালির প্রশাসনিক কর্মকর্তাদেরও সাহায্য চেয়েছেন হোয়াইট।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন