ভারতে সরকারি চাকরিতে অ্যাসিড আক্রান্তদের জন্য কোটা

  22-06-2017 05:16PM

পিএনএস ডেস্ক : এবার থেকে ভারতের কেন্দ্রীয় সরকারি চাকরির ক্ষেত্রে বিশেষ কোটা সুবিধা পেতে চলেছেন অ্যাসিড হামলায় আক্রান্তরা। এছাড়াও সরকারি বিভিন্ন সুযোগ সুবিধার ক্ষেত্রেও তাদের অগ্রাধিকার দেওয়ার জন্য প্রস্তাব দিয়েছে কেন্দ্র থেকে।

সরকারি চাকরিতে কোটা থাকবে অটিজম, মানসিক রোগী ও বুদ্ধিপ্রতিবন্ধীদের ক্ষেত্রেও। কেন্দ্রের পার্সোনাল এবং ট্রেনিং ডিপার্টমেন্ট (ডিওপিটি)-এই প্রস্তাব দিয়ে বলেছে অ্যাসিড আক্রান্তসহ ওই সমস্ত অক্ষমদের জন্য চাকরির ফাঁকা স্থানে কোটা, পদোন্নতি ও বয়সসীমার ক্ষেত্রে ছাড় দেওয়া হোক।

খসড়া প্রস্তাবে বলা হয়েছে, নির্দিষ্ট ক্ষেত্রগুলিতে যাদের অক্ষমতার হার ৪০ শতাংশের কম নয়, সেই সব ব্যক্তিরা চাকরি ও পদোন্নতিতে সংরক্ষণের যোগ্য বলে বিবেচিত হবেন। সরাসরি নিয়োগের ক্ষেত্রে পুরো ভ্যাকান্সির অন্তত চার ভাগ রাখা হবে তাদের জন্য।

অন্ধ, ক্ষীণ দৃষ্টিশক্তির অধিকারী, মুক ও বধির, সেরিব্রাল পালসি, মাসকিউলার ডিস্ট্রাফি, কুষ্ঠসহ বিভিন্ন ধরনের অক্ষমতার ক্ষেত্রে ১ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করা হবে। অ্যাসিড আক্রান্তকারী, অটিজম, বুদ্ধিপ্রতিবন্ধী, মানসিক রোগীদের জন্যও ১ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা থাকবে।

আগামী ১৫ দিনের মধ্যে প্রস্তাবের বিষয়ে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চেয়েছে পার্সোনাল এবং ট্রেনিং ডিপার্টমেন্ট (ডিওপিটি)।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি চাকরিতে দুইটি ক্ষেত্রে সংরক্ষণের সুবিধা দেওয়া হয়ে থাকে। তফসিলি জাতি (এসসি), তফসিলি উপজাতি (এসটি) এবং অন্যান্য অনগ্রসর জাতি (ওবিসি) ভুক্ত ব্যক্তিদের জন্য যে সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। অন্যদিকে হরাইজনটাল রিজার্ভজেশন’এর অন্তর্গত সংরক্ষণের সুবিধা পেয়ে থাকেন শারীরিকভাবে অক্ষম ও সাবেক সেনারা।

২০১১ সালের জনগণনা অনুযায়ী ভারতে প্রায় ২০ লক্ষ শিশুসহ ২.৬৮ কোটি অক্ষম ব্যক্তি রয়েছেন। তাদের কোটার আওতায় আনার জন্যই এই উদ্যোগ। তবে এর জন্য তপসিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির কোটায় কোনও প্রভাব পড়বে না।

পিএনএস/জে এ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন