ঈদুল ফিতরের শিক্ষা অনুশীলন করলে বিশ্বে শান্তি-শৃঙ্খলা ফিরবে: এরদোগান

  25-06-2017 03:31PM


পিএনএস ডেস্ক: মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অন্যান্য দেশের ন্যায় তুরস্কেও ধর্মপ্রাণ মুসলমানরা আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছেন। ঈদ উপলক্ষে চার দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে দেশটিতে।

তুরস্কে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল গেল ২৭ মে থেকে। শনিবার তুরস্কের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সেখানে রবিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

বাংলাদেশের ন্যায় তুরস্কেও স্বজনদের সাথে ঈদ করতে ইস্তাম্বুলসহ বড় বড় শহর ছেড়ে গ্রামে ফিরেছে অনেকে। এতে শহরগুলো এখন অনেকটাই ফাঁকা।

তবে এর আগে রমজানের শেষ কয়েকদিনে শহরগুলোর মার্কেট-বিপননী বিতানে ছিল মানুষের উপচে পড়া ভিড়।

জানা যাচ্ছে, অনেক বাড়ি ফিরতে গিয়ে সড়ক দুর্ঘটনারও শিকার হচ্ছে। গত বছর কয়েক ডজন মানুষ এভাবে সড়কে প্রাণ হারিয়েছেন।

এ জন্য এবার আগে থেকেই ট্রাফিক ব্যবস্থাপনার নির্দেশনা দিয়ে অভ্যন্তরীণ মন্ত্রণালয় থেকে নির্দেশনা পাঠানো হয়েছে। এছাড়া ডোন ও হেলিকপ্তারের মাধ্যমে মহাসড়কের ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে আঙ্কারা, ইস্তাম্বুলসহ তুরস্কের বিভিন্ন শহরে ঈদের নামাজের বড় বড় জামায়াত অনুষ্ঠিত হয়েছে। সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশটিতে চলছে অন্যরকম উৎসবের আমেজ। সর্বত্রই ঈদের আমেজ। দেশটিতে অবস্থানরত বাঙালিরাও বিভিন্ন শহরে ঈদের নামাজ আদায় করে ঈদ উদযাপন করছেন। অনেকেই ফোনে স্বজনদের ঈদ শুভেচ্ছা জানাচ্ছেন।

দেশটির রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেপ এরদোগান আঙ্কারায় ঈদের নামাজ শেষে দেশের জনগণকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। প্রেসিডেন্ট প্রাসাদে রাজনীতিবিদ,কূটনৈতিক ও সুশীল সমাজসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন। এসময় তিনি বলেন, ঈদুল ফিতরের শিক্ষা ব্যক্তি ও সমাজ জীবনে অনুশীলন করলে সাম্যের ভিত্তিতে আদর্শ সমাজ প্রতিষ্ঠিত হবে। এতে বিশ্বের সর্বত্রই শান্তি ও শৃঙ্খলা ফিরে আসবে এবং অশান্তি থেকে মুক্তি পাবে মানুষ। তাই আদর্শ রাষ্ট্রীয় জীবনের জন্য দৈনন্দিন কার্যক্রমে ঈদুল ফিতরের শিক্ষা অনুসরণ করার আহ্বান জানিয়ে সবাইকে ঈদের শুভেচ্ছা জানান তিনি।

ঈদের মত সামাজিক অনুষ্ঠানের মাধ্যমেই পৃথিবীর সকল মুসলমানকে আবার একত্রিত করা সম্ভব বলে অভিব্যক্তি প্রকাশ করেন তিনি। খবর ডেইলি হুররিয়াত নিউজের।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন