কাতারের বিরুদ্ধে শর্ত আরোপ অবৈধ: এরদোগান

  25-06-2017 06:32PM


পিএনএস ডেস্ক: কাতারের ওপর সৌদি নেতৃত্বাধীন চারটি আরব দেশের ১৩ দফা দাবিকে দোহার অখণ্ডতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে অবৈধ হস্তক্ষেপ বলে আখ্যায়িত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোগান।

তিনি বলেন, আমরা মনে করি আরব দেশগুলোর এসব দাবি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

রবিবার সৌদি নেতৃত্বাধীন চার আরব দেশের ১৩ দফা দাবির বিরুদ্ধে দোহার অবস্থানকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট এরদোগান।

এরদোগান বলেন, ‘আমরা বলতে চাই যে, একটি দেশের সার্বভৌম অধিকারের ওপর হামলা করা হয়েছে। আন্তর্জাতিক আইনের অধীনে একটি রাষ্ট্রের সার্বভৌম অধিকারের ওপর এ ধরনের হামলা চলতে পারে না।’

এর আগে গত ৫ জুন সৌদি আরবসহ চারটি আরব দেশ একতরফাভাবে কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করে। তুরস্ক এবং ইরান কাতারের প্রতি সমর্থন জানিয়েছে এবং কাতারে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সরবরাহ করছে।

এদিকে, কাতারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ যেসব শর্ত দিয়েছে তাকে বাস্তবতা বিবর্জিত বলে উল্লেখ করেছে দোহা।

কাতারের পক্ষ থেকে অবশ্য এর আগে বলা হয়েছিল, দেশটি নিজের সার্বভৌমত্বের বিষয়ে প্রতিবেশীদের হস্তক্ষেপ মেনে নেবে না। এছাড়া, অবরোধ তুলে না নেয়া পর্যন্ত চার আরব দেশের সঙ্গে কোনো আলোচনা হবে না।

সৌদির নেতৃত্বাধীন চার আরব দেশের পক্ষ থেকে দেয়া ১৩ দফা তালিকার কয়েকটি শর্ত হচ্ছে- কাতারকে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন, তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা এবং আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্ক বন্ধ করতে হবে। ওই চার দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে হলে আগামী ১০ দিনের মধ্যে দোহাকে এসব শর্ত মেনে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন