সিরিয়ার পূর্বাঞ্চলে মার্কিন বিমান হামলা; নিহত ৫৭

  28-06-2017 02:12AM

পিএনএস ডেস্ক: সিরিয়ার পূর্বাঞ্চলে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস নিয়ন্ত্রিত একটি কারাগারে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৫৭ জন নিহত হয়েছে। ব্রিটেন-ভিত্তিক কথিত সিরীয় মানবাধিকার সংস্থা এই খবর দিয়েছে।

দেইর আজ জুর প্রদেশের মায়াদিন শহরে এ হামলার ঘটনা ঘটে। মায়াদিন শহরটি দেইর আজ জুর শহর থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

জোটের বিমান সোমবার ভোরে মায়াদিন শহরে বিদেশি মদদপুষ্ট উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস পরিচালিত একটি কারাগারে আঘাত হানলে ওই কারাগারে আটক ওই সিরীয় নাগরিকরা নিহত হয়। একই হামলায় আইএসের ১৫ জঙ্গিও নিহত হয়েছে। এ ছাড়াও বহু সংখ্যক ব্যক্তি আহত হয়েছে।

আহতদের মধ্যে অনেকের অবস্থাই শোচনীয় হওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন সরকার জাতিসংঘ ও সিরিয়ার বৈধ সরকারের অনুমতি না নিয়েই দেশটিতে প্রায়ই নির্বিচার হামলা চালাচ্ছে। ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকেই এ ধরনের হামলা চালাচ্ছে মার্কিন নেতৃত্বাধীন জোট। বেশির ভাগ ক্ষেত্রেই এসব হামলায় কেবল বেসামরিক সিরিয় নাগরিকরাই প্রাণ হারাচ্ছেন।

সিরিয়ায় বাশার আসাদ বিরোধী মানবাধিকার সংস্থাই বলেছে, গত এক মাসে দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় ৪৭২ জন বেসামরিক সিরিয় নাগরিক প্রাণ হারিয়েছে।

মার্কিন জঙ্গি বিমানগুলো গত ২২ মে থেকে মায়াদিন শহরে বোমা বর্ষণ করে যাচ্ছে। এইসব হামলায় এ পর্যন্ত ১৮৯ জন বেসামরিক সিরিয় প্রাণ হারিয়েছে। নিহতদের মধ্যে রয়েছে ৮২ শিশু ও ৭০ জন নারী।

জাতিসংঘের হিসেবে অনুযায়ী সিরিয়ায় ২০১১ সাল থেকে এ পর্যন্ত চার লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন