জঙ্গি দমনে ট্রাম্প-মোদি ঐকমত্য

  28-06-2017 01:18PM


পিএনএস ডেস্ক: হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এবার সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে সন্ত্রাস। ওই বৈঠকের পর যৌথ বিবৃতিতে বলা হয়েছে, "পাকিস্তানের মাটি ব্যবহার করে জঙ্গিরা যাতে অন্য দেশে হামলা চালাতে না পারে- তা নিশ্চিত করতে হবে। "

প্রতিবেশী দেশের বিরুদ্ধে এ অভিযোগ দীর্ঘদিন ধরেই জানিয়ে আসছে ভারত। ওবামা প্রশাসনের আমলেও বিষয়টি জানানো হয়েছে। প্রতিবারই ইসলামাবাদকে সন্ত্রাস নিয়ে কড়া বার্তা দিলেও এই প্রথম যৌথ বিবৃতিতে সন্ত্রাসের জন্য পাকিস্তানের ভূমি ব্যবহার করতে না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ দিন ফের ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে ২৬/১১ এবং পাঠানকোট হামলায় দোষীদের দ্রুত শাস্তি দেওয়ার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানানো হয়। বার্তাটি যে কড়া হতে চলেছে তা মোদি-ট্রাম্প সাক্ষাতের আগেই খানিকটা স্পষ্ট হয়ে যায়, যখন হিজবুল মুজাহিদিন প্রধান সৈয়দ সালাউদ্দিনকে 'বিপজ্জনক আন্তর্জাতিক জঙ্গি' ঘোষণা করেছিল মার্কিন পররাষ্ট্র দপ্তর।

যদিও সেই প্রত্যাশাকেও ছাপিয়ে যায় যৌথ বিবৃতি। পাশাপাশি বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট বলেন, "যৌথভাবে জঙ্গি সংগঠনগুলোকে নির্মূল করতে আমরা বদ্ধপরিকর। সেই সঙ্গে জঙ্গিবাদের নেপথ্যে থাকা কট্টরপন্থী আদর্শকেও নির্মূল করা হবে। " বিবৃতিতে দুই দেশের পক্ষ থেকেই বলা হয়েছে, জঙ্গিদের নিরাপদ ঠিকানা ধ্বংস করতে হাতে হাত মিলিয়ে কাজ করবেন তারা। সূত্র: ইন্টারনেট

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন