আইএস দমনে আফগান সীমান্তে পাকিস্তানের ব্যাপক সেনা অভিযান

  


পিএনএস ডেস্ক: আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকায় তথাকথিত ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে ব্যাপক সেনা অভিযান শুরু করেছে পাকিস্তান।

দেশটির সেনা মুখপাত্র জানিয়েছে, আফগান অভ্যন্তরে আইএস-এর এই অংশটি ক্রমশই পাকিস্তানের জন্যে হুমকি হয়ে দাঁড়িয়েছিল। যদিও এতদিন আইএসের অস্তিত্ব অস্বীকার করে আসছিল পাকিস্তান।

পাকিস্তান বলছে, আফগানিস্তানের ভেতরে থেকে শক্তিশালী হয়ে ওঠা জঙ্গিগোষ্ঠির প্রভাব ঠেকানোর জন্যেই প্রতিবেশী দেশটির উত্তর-পশ্চিম সীমান্ত এলাকায় ‘খাইবার-ফোর’ শিরোনামে এই অভিযান।

পাকিস্তানের সেনা মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল আসিফ গফুর এই সেনা অভিযানকে পাকিস্তানের জন্যে অত্যন্ত জরুরি উল্লেখ করে বলেন, গত কয়েক মাসে আইএস গোষ্ঠী খাইবার সীমান্তে বেড়ে উঠছিল।

তথাকথিত ইসলামিক স্টেট গোষ্ঠীর সদস্যরা গত দুই বছরে পাকিস্তানে চালানো বেশ কিছু জঙ্গি হামলার জন্যে দায় স্বীকার করে আসলেও এর আগে পাকিস্তান সেদেশে আইএস-এর অস্তিত্ব অস্বীকার করে এসেছে।

সীমান্তের যে অংশে বিমান বাহিনীর সহায়তায় এই অভিযান পরিচালিত হয়েছে সেটি বেশকিছু উপজাতি গোষ্ঠী অধ্যুষিত এলাকা।

জেনারেল আসিফ গফুর জানিয়েছেন, আইএস'এর এই অংশ পাকিস্তান ও আফগানিস্তানের সাবেক তালেবান গোষ্ঠীর সদস্যদের নিয়ে গঠিত। তারা মধ্যপ্রাচ্যের আইএস গোষ্ঠীর কেউ নয় বলেই দাবি করেন তিনি। সূত্র: বিবিসি

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech