রাশিয়া থেকে ব্যাপক সংখ্যক ট্যাংক কিনছে ইরাক

  21-07-2017 02:43AM

পিএনএস ডেস্ক: ইরাকের সশস্ত্র বাহিনী শিগগিরই রাশিয়ার নির্মিত টি-৯০ ট্যাংকের চালান গ্রহণ করবে বলে জানিয়েছেন ক্রেমলিন এক সহযোগী। ইরাকে মার্কিন আব্রাহাম ট্যাংকের পাশাপাশি মোতায়েন হবে এ সব ট্যাংক।

রুশ প্রেসিডেন্টের সামরিক সহযোগিতা বিষয়ক সহযোগী ভ্লাদিমির কোজিন আরো জানান, ব্যাপক সংখ্যক টি-৯০ ট্যাংক কেনার চুক্তি করেছে ইরাক। বাগদাদ এবং টি-৯০ ট্যাংক নির্মাণকারী সংস্থা উরালভাগোনজাভোদের সঙ্গে চুক্তি হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, কতোগুলো ট্যাংক কেনা হবে সে কথা বলা যাবে না তবে এটি বেশ উল্লেখযোগ্য হবে। অবশ্য এর আগে ট্যাংক নির্মাণকারী সংস্থা জানিয়েছিল, চলতি বছর তারা ইরাককে ৭৩টি টি-৯০এস/এসকে ট্যাংক সরবরাহ করবে। এদিকে রাশিয়ার কাছ থেকে ট্যাংক কেনার বিষয়টি নিশ্চিত করেছে ইরাকি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ ছাড়া, রুশ দৈনিক ইজভেজতিয়ায় এক খবরে বলা হয়েছে, ৭৩টির টি-৯০ ট্যাংকের পরও আরো ট্যাংক পাঠানো হবে। এ সংখ্যা ‘শত শত’ হতে পারে এবং ১০০ কোটি ডলারের বেশি এ সব ট্যাংক কেনা বাবদ ব্যয় হতে পারে।

কিন্তু এ নিয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে মস্কোর অস্ত্র বাণিজ্য তদারকিতে নিয়োজিত সংস্থা ফেডারেল সার্ভিস ফল মিলিটারি-টেকনিক্যাল কোঅপারেশন।

সিরিয়ার সফল ব্যবহার দেখার পরই টি-৯০ ট্যাংক কেনার সিদ্ধান্ত নেয় ইরাক।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন