ভেনেজুয়েলায় সরকার বিরোধী ধর্মঘট সংঘর্ষে নিহত ৩

  21-07-2017 12:21PM

পিএনএস ডেস্ক:ভেনেজুয়েলায় সংবিধান পরিবর্তনে ৩০ জুলাই অনুষ্ঠেয় নতুন নির্বাচন বাতিলের দাবিতে বিরোধী দলের ডাকা ধর্মঘটে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়েছে। এতে তিনজন নিহত হয়েছে।

এ পর্যন্ত ৩৬০ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। নিহত তিনজনের মধ্যে একজন কারাকাসে অন্য দু’জন ভেলেনসিনায় মারা যান।

বৃহস্পতিবার কারাকাসসহ অন্য শহরগুলোতে পুলিশ আন্দোলনকারীদের উদ্দেশ্যে টিয়ার শেল নিক্ষেপ করলে এ সংঘর্ষ বাধে। সকাল থেকেই আন্দোলনকারীরা দেশটির রাজধানী কারাকাসের রাস্তায় সড়ক অবরোধ করে এবং বিভিন্ন শহরের রাস্তাগুলো ময়না আবর্জনা এবং আসবাবপত্রে ভরে রাখে।

প্রায় মাসখানে ধরেই দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরের কাছে এ দাবি করে আসছিল দেশটির বিরোধী জোট। বিরোধী দল দাবি করেছে, তাদের এ আন্দোলনে দেশটির ৮৫ শতাংশ মানুষ অংশ একাত্মতা ঘোষণা করে আন্দোলনে অংশ নিয়েছে।

অপরদিকে সরকার দাবি করেছে, এমন আন্দোলনে রাজধানী কারাকাসে জীবনযাপনে তেমন কোন প্রভাব পড়েনি। দোকান পাট খুলছে এবং কর্মজীবীরা তাদেও কাজে যোগ দিচ্ছেন।

তবে এপ্রিল থেকে চলে আসা এই দাবিতে এ পর্যন্ত শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, ধর্মঘট কম থাকলেও আন্দোলনকারীদের নেতাকে গ্রেপ্তার করা হবে।

এদিকে কলোম্ব, ফ্রান্স, স্পাইন, যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়ন ভেনেজুয়েলার সরকারকে একটি নতুন সংবিধানের জন্য ৩০ জুলাই অনুষ্ঠেয় গণভোট বাতিল করার আহ্বান জানিয়েছে। কিন্তু তাদের এমন আহ্বানকে প্রত্যাখান করেছেন প্রেসিডেন্ট মাদুরো।

সরকার বলছে, দেশটিতে উন্নয়নের জোয়ার বয়ে যাচ্ছে। সকলে সুখেই আছেন এবং সর্বত্র সরকারের জয়জয়কার অবস্থায় হিংসা করেই এমনটি করছে বিরোধী জোট।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন