তুরস্ক-গ্রিস উপকূলে শক্তিশালী ভূমিকম্প

  21-07-2017 02:24PM


পিএনএস ডেস্ক: এজিয়ান সাগরের কাছে গ্রিস ও তুরস্কের উপকূল বরাবর শক্তিশালী ভূমিকম্পের হানা দিয়েছে।

শুক্রবার ভোরে ৬ দশমিক ৫ মাত্রার এই কম্পনে অন্তত দুইজন নিহত ও ১২০ জন আহত হয়েছেন বলে গ্রিক ও তুর্কি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে এবিসি নিউজ।

ভূমিকম্পে গ্রিসের কোস দ্বীপের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। দ্বীপটি যুক্তরাজ্যের ভ্রমণকারীদের কাছে অবসর কাটানোর সবচেয়ে প্রিয় স্থান।

এই স্থানে দুই ব্যক্তি নিহত এবং অন্তত ১২০ জন আহত হয়েছেন বলে সংবাদ মাধ্যমটি জানিয়েছেন।

পুলিশ দ্বীপের একটি বারের ছাদ ধসে পড়ার খবর দিয়েছে। ক্যাফে ও বারসমৃদ্ধ কোস বন্দরেরও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে বলে কোস্টগার্ড এবিসি নিউজকে জানিয়েছে।

স্থানীয় কোসটুডে ডটকম ওয়েবসাইটে দেওয়া ছবিতে বেশ কয়েকটি পর্যটনকেন্দ্রে পানি ঢোকার চিত্র দেখা গেছে; পানির তোড়ে ছোট একটি মাঝ ধরার নৌকা রাস্তায় উঠে এসেছে।

এজিয়ান সাগরে অবস্থিত তুরস্কের বদরুম অঞ্চলে ভূমিকম্পের পর প্রায় ৭০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন; কম্পনের পর হুডোহুডির মধ্যে এরা আঘাতপ্রাপ্ত হন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ভূমিকম্পের পরপরই তুরস্কের জরুরি বিভাগ নাগরিকদের পরাঘাত সম্পর্কে সতর্ক করে। সেখানে ভবন ধস বা হতাহতের বড় কোনো ঘটনা ঘটেনি বলেও কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

টেলিভিশনের এক ফুটেজে কম্পনের সময় স্থির থাকা গাড়িগুলোকে নড়তে এবং দোকানের তাক থেকে জিনিসপত্র পড়ার দৃশ্য এবং ভূমিকম্পের পর মুগলা প্রদেশে ভবনগুলোর নিচে হাজার হাজার লোককে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

প্রদেশের অধিকাংশ এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে মেয়র ওসমান গুরুন জানিয়েছেন। ইউরোপের ভূমিকম্প বিষয়ক সংস্থা ইএমএসসি অল্প মাত্রার সুনামি হতে পারে এমন আশঙ্কা করলেও কর্মকর্কাদের বরাত দিয়ে তুর্কি গণমাধ্যমগুলো সাগরতীরে বড় বড় ঢেউ আছড়ে পড়ার কথা জানিয়েছে।

আরব ও ইউরেশীয় প্লেটের ওপর অবস্থিত তুরস্ককে ভূমিকম্পপ্রবণ এলাকা হিসেবেই বিবেচনা করেন বিশেষজ্ঞরা।

২০১১ সালে দেশটির পূর্বাঞ্চলের প্রদেশ ভানে ৭ দশমিক ২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে ৬০০ লোক মারা যায়।

১৯৯৯ সালে দেশটির জনবহুল উত্তরপশ্চিমে শক্তিশালী দুই ভূমিকম্পে মারা যায় ২০ হাজারেরও বেশি।

একই বছর গ্রিসেও ৫ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্পে দেড় শতাধিক লোকের মৃত্যু ঘটে। সূত্র: এবিসি নিউজ

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন