‘ইসরাইলি বিধি-নিষেধের অবসান না হলে আল-আকসায় প্রবেশ নয়’

  26-07-2017 11:24AM


পিএনএস ডেস্ক: মুসলমানদের প্রথম ক্বিবলা আল-আকসা মসজিদে প্রবেশের ওপর ইসরাইল যে প্রতিবন্ধকতা আরোপ করেছে তা অপসারণ না করা পর্যন্ত মসজিদের ভেতরে প্রবেশ না করতে সর্বস্তরের মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছে আল-আকসা মসজিদ বিষয়ক একটি ধর্মীয় ট্রাস্ট।

মঙ্গলবার জেরুজালেম ইসলামিক ওয়াক্ফ এক বিবৃতিতে জানিয়েছে, ‘আল আকসা মসজিদকে কেন্দ্র করে ইসরাইলের আরোপিত বিধি-নিষেধ যতদিন পর্যন্ত বলবৎ থাকবে এর প্রতিবাদ হিসেবে ততদিন পর্যন্ত কোনো মুসল্লি যেন ওই মসজিদে প্রবেশ না করে। আল-আকসা মসজিদ চলতি মাসের ১৪ জুলাইয়ের আগের অবস্থায় ফিরে না আসা পর্যন্ত এবং পরিস্থিতি পর্যালোচনা সাপেক্ষে মসজিদ সংশ্লিষ্ট ওয়াক্ফ টেকনিক্যাল কমিটি এ ব্যাপারে সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত সেখানে যাতে কেউ প্রবেশ না করে।’

জেরুজালেম আল-কুদস ভিত্তিক সর্বোচ্চ ইসলামিক কমিটির প্রধান ইকরেমা সাবরি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, আল-আকসা মসজিদের সার্বিক পরিস্থিতি নিয়ে সর্বশেষ পর্যালোচনার ফলাফল মঙ্গলবার দিনের শেষে জানানো হবে।

পূর্ব জেরুজালেম বা আল-কুদস শহরে অবস্থিত আল-আকসা মসজিদের আঙিনায় এক রক্তক্ষয়ী সংঘর্ষের পর ইসরাইল গত ১৪ জুলাই মুসলমানদের এ প্রথম কিবলা বন্ধ করে দেয়। এমনকি আল-আকসা মসজিদে মুসল্লিদের জুমার নামাজ আদায় বন্ধ করে দেয় ইসরাইল।

অবশ্য এর দু’দিন পর এটি আবার খুলে দেয়া হলেও ইসরাইলি বাহিনী আল-আকসা মসজিদে মেটাল ডিটেক্টর এবং ক্যামেরা ব্যবহারসহ নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। এর পরিপ্রেক্ষিতে মুসলমানরা সেখানে প্রবেশে অস্বীকৃতি জানান এবং প্রতিবাদে তারা মসজিদের বাইরের আঙিনায় নামাজ আদায় করে আসছেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন