ট্রাম্পের অনিচ্ছাতেও রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার প্রস্তুতি

  26-07-2017 01:41PM


পিএনএস ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনিচ্ছার পরেও রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের একটি বিল যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদে পাস হয়েছে গতকাল মঙ্গলবার। নতুন এই বিল ট্রাম্পের রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের আশাকে জটিলতায় ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

এ বিলটিতে রাশিয়ার উর্ধ্বতন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করা হতে পারে। এছাড়া উভয় দেশ সংশ্লিষ্ট তেল-গ্যাস প্রকল্পসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বাণিজ্যিক লেনদেনেও তা প্রভাব ফেলতে পারে।

মূলত গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মস্কোর কথিত হস্তক্ষেপের পাল্টা ব্যবস্থা হিসেবে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

বিলটিতে রাশিয়ার তেল ও গ্যাস প্রকল্পের ওপর নতুন করে অবরোধ আরোপের প্রস্তাব করা হয়েছে; এতে রাশিয়া থেকে জার্মানির পথে নর্ড স্ট্রিম পাইপলাইন প্রকল্পটি ক্ষতিগ্রস্ত হবে।

হোয়াইট হাউস জানিয়েছে, তারা বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। তবে প্রেসিডেন্ট এতে ভেটো দেবেন কি না তা পরিষ্কার হয়নি।

এ নিষেধাজ্ঞার বিষয়ে এক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, “যদিও প্রেসিডেন্ট উত্তর কোরিয়া, ইরান ও রাশিয়ার উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে, তারপরও হোয়াইট হাউস প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি পরীক্ষা করে দেখবে এবং চূড়ান্ত যে বিলটি প্রেসিডেন্টের ডেস্কে আসবে তার জন্য অপেক্ষা করবে। ”

তবে এ বিলটি চূড়ান্ত হওয়ার আগে প্রেসিডেন্টের কাছেও পাঠাতে হবে। সে সময় প্রেসিডেন্ট ট্রাম্প এটিতে স্বাক্ষর করবেন নাকি ভেটো দেবেন, তা এখনও নিশ্চিত নয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন