মিসরীয় নিদর্শন মেক্সিকোতে!

  27-07-2017 06:13AM

পিএনএস ডেস্ক : মিসরীয় সভ্যতা বা মিসরের পিরামিড, মমি মূর্তি ও অন্যান্য নিদর্শনের কথা ভাবলে আফ্রিকার দেশ মিসরের কথা মনে আসে সবার আগে।

কিন্তু সম্প্রতি মিসরের এমন একটি প্রাচীন নিদর্শনের কথা নিশ্চিত হওয়া গেছে, যার সন্ধান মিসরে নয় বরং মেক্সিকোতে মিলেছে! প্রাচীন মিসরীয় উসাবতি মূর্তিটির হদিস মিলেছে মেক্সিকোতে।

মিসরের পুরাতত্ত্ব প্রত্যাবর্তন বিভাগের প্রধান শাবাব আবদেল-গাওয়াদ এই তথ্য জানিয়েছেন আহ্রাম নামক এক অনলাইনে। মূর্তিটি সম্প্রতি মেক্সিকোর এক ব্যক্তি তার নতুন কেনা বাড়ি থেকে আবিষ্কার করেন। গুরুত্ব অনুধাবন করে বাড়ির মালিক মূর্তিটি মিসর দূতাবাসে হস্তান্তর করেন।

প্রাচীন মূর্তিটি খুঁজে পাওয়ার পরে সেটি মিসরে পাঠানো হলে, মিসরের তাহির জাদুঘরের প্রত্নতাত্ত্বিক দল গবেষণা শুরু করেন। ওই গবেষক দলের প্রধান জানান, মূলত ওই মূর্তিটি ১৯তম রাজবংশের। ধারণা করা হচ্ছে, চোরাচালানিরা অবৈধ পথে দেশের বাইরে পাচার করে দিয়েছিল সেটি।

কাঠের মূর্তিটিতে মিসরের প্রাচীন হায়ারোগ্লিফিক্স ভাষায় খোদাই করে লেখা রয়েছে ‘অনেস্ট ম্যান’ বা সৎ মানুষ। সৌভাগ্যক্রমে, প্রাচীন এ নিদর্শনটি পুনরুদ্ধার করা হলো সুদীর্ঘ অনেক বছর পরে যা এর উৎপত্তিস্থল থেকে সরানো হয়েছিল।

মেক্সিকোতে এই কাঠের মূর্তির পাশাপাশি, আরো একটি বস্তু পাওয়া গেছে যা অদ্ভুতভাবে আঙ্ক (মিশরীয় প্রাচীন বিশেষ ক্রস) এর সঙ্গে মিলে যায়। আঙ্ক অনন্ত জীবনের প্রতীক হিসেবে গণ্য করা হয়, যা মূলত প্রাচীন মিসরীয় সভ্যতায় দেখা যেত। আঙ্ক নিয়ে হাজারো মতামত রয়েছে কিন্তু সবগুলোই সত্য হিসেবে গ্রহণযোগ্য নয়। সাধারণত মিশরের অন্যতম প্রাচীন দেবদেবীদের আঙুলের ওপর দেখতে পাওয়া যায় এই আঙ্ক।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন