চীনের ‘ওবিওআর’ উদ্যোগে আরেক আঞ্চলিক কেন্দ্র হবে ইরান

  28-07-2017 08:09AM

পিএনএস ডেস্ক: আন্তঃমহাদেশীয় প্রাচীন বাণিজ্য পথ ‘সিল্ক রুট’ পুনরুদ্ধার করতে চীনের উচ্চাভিলাসী ‘এক অঞ্চল, এক সড়ক’ উদ্যোগের আরেকটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক খেলোয়াড় হতে পারে ইরান। এর মাধ্যমে দেশটি আফগানিস্তান হয়ে চীনের পশ্চিমাঞ্চলের সঙ্গে যুক্ত হওয়ার পাশাপাশি মধ্য এশিয়ার দেশগুলোতে সহজে প্রবেশ করতে পারবে। যুক্তরাষ্ট্রের একটি বার্তা সংস্থার রিপোর্টে এ কথা বলা হয়েছে।

রিপোর্টে বলা হয়, চীনের বিনিয়োগে ইরানের পূর্ব ও পশ্চিম সীমান্তে পরিবর্তন অবকাঠামো গড়ে তোলার পাশাপাশি পারস্য উপসাগর, ওমান উপসাগর ও কাস্পিয়ান সাগরের মধ্যে সংযোগ সড়ক তৈরি করা হলে তা ইরানকে একটি ‘সেন্টারপিস’-এ পরিণত করবে।

ভার্জিনিয়া-ভিত্তিক বার্তা সংস্থার রিপোর্টে বলা হয়, একটি সুবিস্তৃত নৌশক্তির ওপর ভর করে ঊনবিংশ শতকে বৃটেন তার সাম্রাজ্যকে শাসন করেছে। যুক্তরাষ্ট্র এ কাজটি করছে বিভিন্ন বাণিজ্য চুক্তি ও নিজস্ব বড় বড় নৌ-জাহাজের মাধ্যমে। বেইজিংও একটি বিশ্ব শক্তিতে পরিণত হওয়ার দিনটির দেখা পেতে অনেক বছর ধরে অপেক্ষা করছে।

সেন্টার ফর স্ট্রাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের জন অলটারম্যান বলেন, ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কোনো রকম অবরোধ থেকে চীনকে রক্ষার উদ্দেশ্য নিয়ে ওবিওআর পরিকল্পনা করা হয়েছে। কারণ, চীন এখন একটি দ্রুত বর্ধনশীল অর্থনীতি। তাছাড়া, বেইজিং মনে করে ইরানের সঙ্গে একটি কৌশলগত অংশীদারিত্ব গড়ে তোলা গেলে তা হবে মার্কিন আধিপত্যের বিরুদ্ধে একটি বড় ঢাল।

তেহরানের পশ্চিম দিকে রেলসড়ক ইরানকে তুরস্কের সঙ্গে যুক্ত করবে। এই রুটের মাধ্যমে ইউরোপে বাণিজ্যিক পণ্য পাঠানো যাবে। অন্যদিকে, স্থল পরিবহন রুটগুলো তেহরানকে মধ্য এশিয়া, আফগানিস্তান ও পশ্চিম চীনের সঙ্গে যুক্ত করবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন