‘চীনের তীব্র ক্ষোভ প্রকাশ’

  

পিএনএস ডেস্ক:বিতর্কিত দক্ষিণ চীন সাগরে কৃত্রিমভাবে তৈরি একটি দ্বীপের কাছের জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজ ঘোরাফেরা করায় বেইজিং শুক্রবার তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। এক্ষেত্রে চীনের নৌবাহিনী আমেরিকার এ যুদ্ধ জাহাজকে দ্রুত সতর্ক করে দেয়। খবর এএফপি’র।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং জানান, ইউএসএস জন এস. ম্যাককেইন নামের যুদ্ধজাহাজের সেখানে এমন ঘোরাফেরা চীন ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তার জন্য ‘মারাত্মক’ হুমকি।

এক বিবৃতিতে জেং বলেন, ‘এ ঘটনায় চীন চরমভাবে অসন্তুষ্ট।’ বিবৃতিতে আরো বলা হয়, এ ব্যাপারে বেইজিং ওয়াশিংটনের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানাবে।

এদিকে মার্কিন এক কর্মকর্তা জানান, ইউএসএস জন এস ম্যাককেইন ডেস্ট্রোয়ার পর্যবেক্ষণের স্বাধীনতার অংশ হিসেবে বৃহস্পতিবার চীন নির্মিত কৃত্রিম দ্বীপ মিসচিফ রীফের ছয় নটিক্যাল মাইলের মধ্যে ঘোরাফেরা করে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা এএফপিকে বলেন, চীনের একটি যুদ্ধ জাহাজ থেকে ইউএসএস ম্যাককেইনকে কমপক্ষে দশবার রেডিও সতর্ক বার্তা পাঠানো হয়েছে।

রীফ হচ্ছে দক্ষিণ চীন সাগরে বিতর্কিত স্প্রাটলি দ্বীপপুঞ্জের অংশ। এ নিয়ে চীন ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে বিরোধ রয়েছে। দেশগুলো এটিকে তাদের নিজের বলে দাবি করে আসছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech