‘কোরিয়া-যুক্তরাষ্ট্র বিরোধ বিশ্বকে বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন করেছে’

  


পিএনএস ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার চলমান বিরোধ নিষ্পত্তিতে রাজনৈতিক সমাধানের জন্য আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। অন্যথায় এটি বিশ্বকে বহুমুখী সমস্যার দিকে ঠেলে দিতে পারে বলে তিনি হুঁশিয়ারি করে দেন।

শুক্রবার ইস্তাম্বুলে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই আহ্বান জানান।

তিনি সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার এই উত্তেজনা একটি পরমাণু যুদ্ধের দিকে ধাবিত হবে না বলে তুরস্ক আশা করে।

এরদোগান বলেন, ‘আমরা আশা করি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার এই দ্বন্দ্ব সংঘাতে রূপ নেবে না।’

তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘এই উত্তেজনার সমাধান না হলে তা কেবল এই দুই দেশের মধ্যই সীমাবদ্ধ থাকবে না। এটি বহুমুখী হুমকির সৃষ্টি করবে।’


তিনি আরো বলেন, ‘আমি আশা করি ইস্যুটি রাজনৈতিকভাবে সমাধান করা হবে।’

চলতি সপ্তাহে ওয়াশিংটন উত্তর কোরিয়াকে তার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক কর্মসূচী সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেন, পিয়ংইয়ং যদি যুক্তরাষ্ট্র ও তার স্বার্থের ক্ষতি করে তাহলে তাকে এমন শিক্ষা দেয়া হবে যে, ভয়ে তার গা শিউরে উঠবে। এই সতর্কবার্তার পর পিয়ংইয়াং যুক্তরাষ্ট্রের গুয়াম ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেয়।


গত কয়েক সপ্তাহ ধরে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। গত মাসে পিয়ংইয়ং দু’টি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএমের সফল পরীক্ষা চালায়। এরমধ্যে দ্বিতীয়টির পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়া ঘোষণা করে, দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর সক্ষমতা অর্জন করেছে। সূত্র: তুরস্ক ভিত্তিক সংবাদমাধ্যম ‘তার্কিশনি ডটকম’

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech