মুখ খুললেন মেলানিয়া, ট্রাম্পের নিরবতা

  14-08-2017 01:35AM

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার শার্লোটেসভিল শহরে ডানপন্থী শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী আর বর্ণবাদ বিরোধীদের মধ্যে ব্যাপক সহিসংতায় হতাহতের ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য শোনার জন্য দেশটির জনগণ যখন অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে, তখন এ নিয়ে নিরবতা ভাঙ্গলেন তার স্ত্রী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে ফার্স্ট লেডি এক টুইটার বার্তায় শুক্রবার শার্লোটেসভিলের এই ঘৃণিত ঘটনার নিন্দা জানান।

মেলানিয়া তার টুইট বার্তায় বলেন, ‘আমাদের দেশ বাক স্বাধীনতাকে উৎসাহ দেয়। সহিংসতা থেকে ভাল কিছু আসে না।’

ভার্জিনিয়ার গভর্নর কর্তৃক ঘোষিত জরুরি অবস্থা সত্ত্বেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন এই বিষয়ে এখনো নীরব রয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার সকালের দিকে কনফেডারেম পতাকা, বর্ম আর হেলমেট পড়ে একটি মিছিল বের করে চরম ডানপন্থী শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা।

গৃহযুদ্ধের সময়কার জেনারেল রবার্ট ই লি-র একটি ভাস্কর্য সরিয়ে নেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে ওই মিছিলের আয়োজন করে ডানপন্থীরা। ১৯৬১-৬৫ সালের গৃহযুদ্ধে দাসত্ব প্রথার পক্ষে লড়াইকারী কনফেডারেট বাহিনী পরিচালনা করেন জেনারেল লি।

বর্ণবাদ বিরোধী সংগঠনগুলোও এ সময় আলাদা মিছিল বের করে। একপর্যায়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। শহরে অনেক রাস্তায় সহিংসতা ছড়িয়ে পড়ে।

জানা গেছে, বিরোধী কর্মীদের একটি সমাবেশের উপর চলন্ত গাড়ি তুলে দেয়া হলে একজন নিহত আর বেশ কয়েকজন আহত হয়েছে।

পরিস্থিতি সামলাতে টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। এসব সমাবেশের জন্য কোন অনুমতি নেয়া হয়নি বলে পুলিশ জানিয়েছে এবং বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুই পক্ষই একে অপরের উপর বোতল, পাথর ছুড়ে মারে। এমনকি তারা পিপার স্প্রেও ব্যবহার করে। এর আগে শুক্রবার রাতেও মশাল মিছিল বের করেছিল শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা।
সূত্র: জাস্ট জার্ড

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন