রামদেবের দাড়ি টানলেন দালাই লামা!

  


পিএনএস ডেস্ক: একজন ধর্মগুরু, অন্যজন যোগগুরু। দুই জনে এক মঞ্চে এলে কী হয় তাই দেখল গোটা বিশ্ব। রবিবার মুম্বাইয়ের বিশ্ব শান্তি ও একতা সম্মেলনে উপস্থিত হয়ে হাল্কা মেজাজে দেখা গেল দুই গুরুকে। বিশ্ব শান্তি নিয়ে গুরুতর আলোচনার মাঝেই দালাই লামা রসিকতা করলেন রামদেবের সঙ্গে। রবিবারের সম্মেলনে দেখা গেল, দালাই লামার বক্তব্য শেষ হওয়ার পর রামদেব মঞ্চে ধর্মগুরুর পা ছুঁতে আসেন। দালাই লামা আর্শীবাদ দেওয়ার পর আচমকাই রামদেবের দাড়ি নিয়ে খেলা শুরু করে দেন। এমনকী দর্শকদের সামনেই যোগগুরুর দাড়িতে টান দিয়ে কিছুক্ষণ রাখেন দালাই লামা।

এই দৃশ্য দেখে স্বভাবতই মনে করা হয়েছিল দালাই লামার ওপর ক্ষুব্ধ হবেন রামদেব। কিন্তু এই বিষয়টি তিনি খুব মজার ছলেই নিয়েছেন এবং দালাই লামার এমন আচরণে তিনি কিছু মনেও করেননি। তবে শুধু রামদেবের দাড়িতেই সীমাবদ্ধ থাকেনি দালাই লামার রসিকতা। রামদেবের পেটে আলতো করে টোকাও মারেন দালাই লামা।

রামদেবও তাঁর নিজস্ব জনপ্রিয় ভঙ্গিতে পেটের পেশিগুলিকে নাচাতে থাকেন।

হাল্কা মেজাজের মাঝেই বিশ্ব শান্তি সম্মেলনে উঠে আসে ভারত–চীনের ডোকালাম সীমান্তের বিতর্ক। একদিকে যখন দালাই লামা এই পরিস্থিতিতেও শান্ত থাকার উপদেশ দিচ্ছেন অন্যদিকে রামদেব জানান, যুদ্ধের মধ্য দিয়ে ভারতকে চীনের এই বিদ্রোহের জবাব দিতে হবে। দালাই লামা বলেন, ভয় থেকেই আসে বিরক্তি, বিরক্তি তৈরি করে রাগ এবং রাগ থেকেই সৃষ্টি হয় হিংস্রতার।

পাশাপাশি রামদেব বলেন, আমরা যোগের মাধ্যমে কথা বলি, কিন্তু কেউ যদি এই ভাষা বুঝতে না পারে তবে তাদের যুদ্ধের ভাষাতেই জবাব দিতে হবে। ভারত যেখানে শান্তিপূর্ণ আলোচনায় আসতে চাইছে সেখানে চীন ক্রমাগত হুমকি দিয়ে যাচ্ছে ভারতকে। ভারতের প্রতিটি নাগরিকের চীনের পণ্য বর্জন করা উচিত। তাতে চীনের শিল্পে প্রভাব পড়বে।

পিএনএস/আনোযার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech