মহাযুদ্ধের শঙ্কায় কয়লা থেকে মাছ আমদানি নিষিদ্ধ করল চিন

  15-08-2017 07:51PM

পিএনএস ডেস্ক : যে কোনও মুহূর্তে বেঁধে যেতে পারে আমেরিকা এবং উত্তর কোরিয়ার মধ্যে মহাযুদ্ধ! এই অবস্থায় পিয়ংইয়ং থেকে লোহা এবং সামদ্রিক খাবার আমদানি বন্ধ করে দিল চিন। পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র এবং পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করার পর চিনের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হল।

চিনের বাণিজ্য মন্ত্রক আজ এক বিবৃতিতে জানিয়েছে, আজ মঙ্গলবার থেকে কয়লা, লোহা, আকরিক লোহা এবং সামদ্রিক জাতীয় সব ধরনের খাবার উত্তর কোরিয়া থেকে আমদানি করা সম্পূর্ণ নিষিদ্ধ করা হল। উত্তর কোরিয়ার রফতানি বাণিজ্যকে টার্গেট করে আরোপিত এই নিষেধাজ্ঞার ফলে দেশটির বার্ষিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১০০ কোটি ডলার। নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবে উত্তর কোরিয়া থেকে কয়লা, লোহা, লৌহ আকরিক, সিসা, আকরিক সিসা, মাছ এবং অন্যান্য সামুদ্রিক পণ্য রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।

সেইসঙ্গে উত্তর কোরিয়া থেকে বিশ্বের বিভিন্ন দেশে শ্রমিক পাঠানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাশাপাশি উত্তর কোরিয়ায় বিদেশি পুঁজি বিনিয়োগকেও এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। মার্কিন সরকারের পক্ষ থেকে উত্থাপিত এই নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে উত্তর কোরিয়ার দীর্ঘ দিনের মিত্র চিনও ভোট দিয়েছে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন