শত্রুপক্ষের হামলা ঠেকাতে পারবে না মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা!

  16-08-2017 08:14PM

পিএনএস ডেস্ক : মার্কিন কোটি কোটি ডলারের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে হয়ত পারবে না। এমনটাই আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। ওয়াশিংটন-পিয়ংইয়ং উত্তেজনা যখন তুঙ্গে তখনই এমনটাই আশঙ্কার কথা প্রকাশ করা হল। মার্কিন এই পর্যবেক্ষকদের বক্তব্যে উদ্বেগ বেড়েছে দেশের সেনা আধিকারিকদের। যদিও একাংশের আশ্বাস, শত্রুকে রুখতে মার্কিন সেনাবাহিনী এবং সমরাস্ত্র সবসময়ের জন্যে তৈরি।

প্রসঙ্গত, এর আগে পেন্টাগন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালানোর দাবি করেছে। এই সব পরীক্ষার সময় যুদ্ধের প্রকৃত পরিস্থিতি ফুটিয়ে তোল হয়নি বলে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের কোট করে জানিয়েছে রয়টার্স। অথচ মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ১৮ বছর ধরে গবেষণা এবং এই ব্যবস্থা তৈরিতে ৪০০০ কোটি ডলার ব্যয় হয়েছে।

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা বা এমডিএ গত মে মাসে ১৮ দফা পরীক্ষা চালিয়ে ১০ বার সফল হয়েছে। আমেরিকাকে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র থেকে রক্ষার জন্য ব্যবহৃত হয় গ্রাউন্ড-বেজড মিডকোর্স ডিফেন্স বা জিএমডি নামের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। জিএমডির জন্য চালানো এই পরীক্ষা সঠিক ভাবে করা হয়নি বলে দাবি করা হয়েছে। এই পরীক্ষায় উত্তর কোরিয়ার হুমকির বিষয়টি সঠিক ভাবে প্রতিফলিত হয়নি। পরীক্ষায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দেওয়ার যে সব পদ্ধতি গ্রহণ করা হয় তা সঠিক ভাবে প্রয়োগ করা হয়নি।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন