ভারতের কাছে গন্ডার ফেরত চাইছে নেপাল

  17-08-2017 02:13PM

পিএনএস ডেস্ক: নেপালের বন্য প্রাণী বিভাগের কর্মকর্তারা বলছেন, সাম্প্রতিক বন্যায় তাদের দেশ থেকে বেশ কিছু গন্ডার পাশের দেশ ভারতে ভেসে গেছে এবং তারা সেগুলোকে ফিরিয়ে দেওয়ার জন্য ভারতকে অনুরোধ করেছেন।

বন্যায় ভেসে যাওয়া এই গন্ডারগুলোর প্রায় সবারই আবাসভূমি হল নেপালের বিখ্যাত রয়্যাল চিতওয়ান ন্যাশনাল পার্ক। প্রতি বছর দেশ-বিদেশের অসংখ্য পর্যটক এই সংরক্ষিত অরণ্যে গন্ডার ও অন্যান্য বন্য প্রাণী দেখতে আসেন।

সর্বশেষ জরিপ অনুযায়ী রয়্যাল চিতওয়ান পার্কে প্রায় ছশোর মতো একশৃঙ্গী গন্ডার আছে। কিন্তু গত কয়েকদিন ধরে নেপালে যে ভয়াবহ বন্যা চলছে তাতে চিতওয়ান অভয়ারণ্যের বহু গন্ডার ভিটেছাড়া হয়েছে। জলের তোড় তাদের ভাসিয়ে নিয়ে গেছে সীমান্তের অন্য পারে ভারতে।

নেপালের চিতওয়ান ন্যাশনাল পার্কের একেবারে গা ঘেঁষেই ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বাল্মীকি টাইগার রিজার্ভ - যেটি ভারতে রয়্যাল বেঙ্গল টাইগারের অন্যতম প্রধান একটি আবাসভূমি।

চিতওয়ান ন্যাশনাল পার্কের কর্মকর্তারা বিবিসিকে বলেছেন, তাদের বেশ কিছু গন্ডার বন্যায় ভেসে গিয়ে ভারতের এই বাল্মীকি টাইগার রিজার্ভে গিয়ে ঠেকেছে বলে তারা জানতে পেরেছেন। এখন এই গন্ডারগুলোকে ফিরিয়ে দেওয়ার জন্য ভারতের বন্য প্রাণী কর্মকর্তাদের কাছে অনুরোধও জানানো হয়েছে।

তবে বন্যার জল আরও না-কমলে গন্ডারগুলো নেপালে ফিরিয়ে দেওয়ার কাজ সহজ হবে না বলেই কর্মকর্তারা মনে করছেন।

সারা পৃথিবীতে একমাত্র নেপাল ও ভারতেই একশৃঙ্গী বা এক শিং-ওলা গন্ডার পাওয়া যায়। ফলে এই দুই দেশের কাছেই তাদের এই গন্ডার এক গর্বের সম্পদ। বন্যার জল কমলে নেপালের এই গন্ডারদের কীভাবে আবার ভারত থেকে ফেরত পাঠানো যায়, সেটা দেখার বিষয় হবে।

সূত্র : বিবিবি বাংলা



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন