উ. কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ হবে অত্যন্ত ‘ভয়ঙ্কর’

  18-08-2017 11:20AM


পিএনএস ডেসক: উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরুদ্ধে যেকোনো সামরিক পদক্ষেপ অত্যন্ত ‘ভয়ঙ্কর’ হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ সামরিক উপদেষ্টা ও জয়েন্ট চিফস অব স্টাফ চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড। বিকল্প হিসেবে এ ব্যবস্থা হাতে আছে বলে জানান তিনি।

চীন সফরের সময় বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ডানফোর্ড এ মন্তব্য করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ওপর আঘাত হানার লক্ষ্যে উগ্র এ দেশটাকে পরমাণু অস্ত্র সক্ষমতা তৈরির সুযোগ দেয়া একটা ‘অকল্পনীয়’ ব্যাপার।

ট্রাম্পের শীর্ষ সহযোগী স্টিভ ব্যানন উত্তর কোরিয়ার পারমাণু কর্মসূচির জবাবে দেশটির বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার বিষয়টি নাকচ করলে এর প্রতিক্রিয়ায় ডানফোর্ড একথা বলেন।

ইউএসএ টুডে জানায়, পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র পরীক্ষায় অগ্রগতি অর্জন করার পর যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা বেড়েছে। উত্তর কোরিয়া প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত গুয়াম দ্বীপে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেয়ার পর ট্রাম্পও গুলি ভরা বন্দুক তাক করে রাখা আছে বলে সতর্ক করে দেন। কিন্তু গত সপ্তাহে দু’পক্ষের এ বাকযুদ্ধ হঠাৎই নরম হয়ে আসে উত্তর কোরিয়ার নেতা গুয়ামে হামলার সিদ্ধান্ত স্থগিত করার কারণে। প্রেসিডেন্ট ট্রাম্প এ সিদ্ধান্তের প্রশংসাও করেন। তবে যুক্তরাষ্ট্র পরে কি পদক্ষেপ নেয় তা আরো কিছু সময় নিয়ে দেখার পরই গুয়ামে হামলার সিদ্ধান্ত দেয়া হবে বলেও জানিয়ে রেখেছে উত্তর কোরিয়া।

বুধবার উত্তর কোরিয়া নিয়ে কথা বলতে গিয়ে হোয়াইট হাউসের প্রধান কৌশলবিদ স্টিভ ব্যানন দেশটিতে সামরিক অভিযানের পদক্ষেপ নাকচ করে বলেন, যুদ্ধ কোনো সংকটের সমাধান হতে পারে না।

জেনারেল ডানফোর্ডও ব্যাননের সঙ্গে একমত পোষণ করে বলেন, ‘সামরিক ব্যবস্থা নেয়া হলে তা হবে ভয়ঙ্কর। কিন্তু তাই বলে এ বিকল্প পথটি হাতে না রাখাটাও আমার কাছে অকল্পনীয়।’

বিষয়টি ব্যাখ্যা করে ডানফোর্ড বলেন, ‘যুক্তরাষ্ট্রকে হুমকি দেয়ার মতো উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে দেয়া এবং ক্রমাগত এ অঞ্চলকে হুমকি দিয়ে যেতে দেয়ার বিষয়টি চিন্তা করা যায় না।’

তিনি বলেন, ‘ট্রাম্প আমাদের নির্ভরযোগ্য এবং কার্যকর সামরিক ব্যবস্থা গড়ে তুলতে বলেছেন এবং আমরা ঠিক সেটিই করছি।’

তবে এ সময় চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান জেনারেল ফ্যান চ্যাংলং এক বৈঠকে জেনারেল ডানফোর্ডকে বলেছেন, এ সময় সব পক্ষকে সংযত হতে হবে। এমন কোনো মন্তব্য ও কাজ করা যাবে না যাতে চলমান উত্তেজনা আরো বেড়ে যায়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন