বার্সেলোনা হামলার মূল সন্দেহভাজন নিহত

  19-08-2017 09:06AM

পিএনএস ডেস্ক: স্পেনের বার্সেলোনায় ভ্যান হামলার মূল সন্দেহভাজন মুসা ওকাবির পুলিশের গুলিতে নিহত হয়েছেন।

বার্সেলোনার অন্যতম শহর ক্যামব্রিলসে অন্য একটি হামলার পর পুলিশের গুলিতে নিহত পাঁচজনের একজন ছিল মুসা। ১৭ বছর বয়সী মুসা ওকাবির স্পেনের কাতালান শহর গিরোনার বাসিন্দা। এ হামলায় অন্য সন্দেহভাজনদের বেশির ভাগই মরক্কোর।

এর আগে স্পেনের পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা ওকাবিরসহ চারজনকে খুঁজছে। সেই চারজনের মধ্যে এখন মাত্র একজন পুলিশের নাগালের বাইরে আছে।

বৃহস্পতিবার বার্সেলোনার পর্যটন এলাকা রামব্লাস শহরে জনতার ওপর একটি ভ্যান তুলে দেন সন্দেহভাজন হামলাকারী ওকাবির। এতে ১৩ জন নিহত ও অন্তত ৮০ জন আহত হন। এ হামলায় হতাহতরা ১৮টি দেশের নাগরিক ও তাদের বেশিরভাগই পর্যটক।

স্পেনের পুলিশের দাবি, সন্দেহভাজনরা আরো নিখুঁত হামলার পরিকল্পনা করছিল।

পুলিশ আরো জানায়, বার্সেলোনার দক্ষিণে আলক্যানার শহরে বুধবার একটি বিস্ফোরণ হয়। এতে হামলার পরিকল্পনাকারীরা রসদের সংকটে পড়ে। এমন বাস্তবতায় তারা যানবাহন ব্যবহার করে হামলা চালায়।

প্রধান সন্দেহভাজন তার ভাইয়ের নথি ব্যবহার করে ভ্যান ভাড়া নিয়েছিল। সেটি দিয়েই সে হামলা চালায়। এ ছাড়া বার্সেলোনার উত্তরে ভিক শহরে আরেকটি গাড়ি পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, গাড়িটি পালানোর জন্য ব্যবহার করা হয়েছিল।

প্রথম হামলার পর রাতেই ক্যামব্রিলস শহরে আরেকটি হামলা চালায়। পাঁচ হামলাকারী পথচারীদের ওপর একটি ভ্যান তুলে দেয়। এতে এক নারী নিহত ও ছয়জন আহত হয়। এর পর পুলিশের গুলিতে নিহত হয় ওকাবিরসহ পাঁচ হামলাকারী।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন