দাউদকে হত্যা করতে পাকিস্তানে গোপনে ‘সুপার বয়েজ’ পাঠায় ভারত

  20-08-2017 07:16PM

পিএনএস ডেস্ক : ১৯৯৩ সালে মুম্বইয়ে ধারাবাহিক বোমা বিস্ফোরণের মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিমকে হত্যা করতে ভারতীয় গোয়েন্দারা বিশেষভাবে প্রশিক্ষিত এক বাহিনী পাঠায় পাকিস্তানে। বাহিনীর কোড নেম ছিল ‘সুপার বয়েজ’। দাউদকে প্রায় হত্যা করার মুখে এসেও দেশের স্বরাষ্ট্রমন্ত্রকের এক বড়কর্তার ফোনে শেষ পর্যন্ত পিছিয়ে আসতে হয়। আইবিএন-এর এক বিশেষ রিপোর্টে এই তথ্য প্রকাশ্যে আসে।

প্রায় বছর খানেক আগে এই মিশনের মূল উদ্দেশ্য ছিল দাউদ ইব্রাহিমকে খতম করা। মুম্বইয়ে ধারাবাহিক বোমা বিস্ফোরণের মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিম সে সময় পাকিস্তানে লুকিয়ে ছিলেন বলে খবর ছিল ভারতের কাছে। সেইমত ভারতীয় কম্যান্ডোররা পাকিস্তানে পাড়ি দেন। প্রায় দু’দশক ধরে ভারতীয় গোয়েন্দারা দাউদের আস্তানা খুঁজে বেড়াচ্ছিলেন। কিন্তু দিনের পর দিন সেই অভিযান মুখ থুবড়ে পড়ছিল। শেষ পর্যন্ত পাকিস্তানে দাউদের ঘাঁটির হদিশ পান গোয়েন্দারা। সঙ্গে সঙ্গে তৈরি করে ফেলা হয় এক বিশেষ বাহিনী। নাম দেওয়া হয় সুপরা বয়েজ।

সূত্রকে উদ্ধৃত করে আইবিএন-এর দাবি, ‘২০১৩ সালে দাউদক খতম করতে নয়জন বিশেষভাবে প্রশিক্ষিত কম্যান্ডোকে পাকিস্তানে পাঠানো হয়। এই কম্যান্ডোদের মনোনীত করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর আধিকারিকরা। ‘মিশন সাকসেসফুল’ করতে এই কম্যান্ডোদের হাতে তুলে দেওয়া হয় সুদান, বাংলাদেশ, নেপালের পাসপোর্টও।’


এই অপারেশনকে সফল করতে ভারতকে সমর্থন জানিয়েছিল ইজরায়েলের ‘মোসাদ’। ১৩ সেপ্টেম্বর, ২০১৩ ‘টার্গেট’কে হিট করতে হবে, নির্দেশ ছিল সুপার বয়েজদের প্রতি।

সূত্রকে উদ্ধৃত করে ওই রিপোর্টে আরও বলা হয়েছে, দাউদ করাচিতে বেশ কয়েকদিন ধরেই লুকিয়ে ছিল বলে খবর ছিল কেন্দ্রীয় গোয়েন্দাদের কাছে। প্রতিদিন ক্লিপটন রোড ধরে হাঁটাহাটি করত দাউদ। সেই সুযোগকে কাজে লাগাতেই তৈরি ছিল ‘সুপার বয়েজ’। পূর্ববির্ধারিত সময় মেনে ২০১৩ সালের ১৩ সেপ্টেম্বর দাউদের যাতায়াতের পথে ওঁত পাতে ভারতীয় কম্যান্ডোরা। একটি দরগা সংলগ্ন রাস্তা অপারেশনকে সফল করতে বেছে নেন ‘সুপার বয়েজ’। নয়জন কম্যান্ডোই নিজেদের পজিশন নিয়ে নেয়। তাদের হাতে ছিল দাউদের লেটেস্ট ছবিও। যাতে টার্গেটকে চিনে নিতে ন্যূনতম অসুবিধে না হয়।

কিন্তু এর খানিকক্ষণ পরেই এক রহস্যময় ফোন আসে কম্যান্ডোদের কাছে। স্বরাষ্ট্রমন্ত্রকের উপরমহল থেকে এই ফোন আসে বলে দাবি রিপোর্টে। তারপরেই ‘মিশন অ্যাবর্ট’ ঘোষণা করা হয়।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন