এবার কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল চাদ

  24-08-2017 12:00PM


পিএনএস ডেস্ক: সৌদি নেতৃত্বাধীন জোটের পথেই এবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল মধ্য আফ্রিকার দেশ চাদ। জাতীয় ও আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কাতারকে চাদ ও তার আশপাশের দেশগুলোতে অস্থিতিশীলতা সৃষ্টির সব রকম তৎপরতা বন্ধ করার আহ্বান জানানো হচ্ছে।’

কাতারের রাজধানী দোহা থেকে নিজের সব কূটনীতিককে প্রত্যাহার করে নেয়ার পাশাপাশি কাতারকে চাদ থেকে তার সব কূটনীতিককে ফেরত নিতে ১০ দিনের সময় বেধে দেয়া হয়েছে।

এর আগে গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এসব দেশের অভিযোগ, কাতার তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার পাশাপাশি সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে। দোহা এসব অভিযোগ অস্বীকার করে এসেছে।

সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ জুন মাসেই কাতারের ওপর জল, স্থল ও আকাশপথে অবরোধ আরোপ করে।

মুসলিম দেশগুলোর ওপর তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবের ব্যাপক প্রভাব থাকায় ধারনা করা হচ্ছিল আরো বহু দেশ কাতার বিরোধী পদক্ষেপে যোগ দেবে। কিন্তু বাস্তবে তা হয়নি। তবে সৌদি আরবের নেতৃত্বাধীন চার দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দুই মাস পর একই পদক্ষেপ নিল চাদ।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন