ইয়াসির আরাফাত: যিনি আজও আছেন স্মরণে

  24-08-2017 01:14PM

পিএনএস ডেস্ক: আজ ফিলিস্তিনি মুক্তি সংগ্রামের নেতা ইয়াসির আরাফাতের ৮৮তম জন্ম বার্ষিকী। ১৯২৯ সালের ২৪ আগস্ট মিসরের কয়রোতে জন্মগ্রহণ করেন তিনি। প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন বা পিএলও’র চেয়ারম্যান হিসেবে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে সারাজীবন সংগ্রাম করেছেন। ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেন। এ ছাড়া ফাতাহ দলের নেতৃত্ব দেন।

তার পুরো নাম মুহাম্মদ আবদেল রহমান আব্দেল রউফ আরাফাত আল-কুদওয়া আল-হুসেইনী। তার বাবা আবদেল রউফ আল-কুদওয়া আল-হুসেইনী ছিলেন ফিলিস্তিনের গাজার অধিবাসী। মা জোয়া আবুল সাউদ ছিলেন জেরুজালেমের অধিবাসী। আরাফাতের চারবছর বয়সে মা মারা যান।

১৯৪৪ সালে কায়রোর ইউনিভার্সিটি অব কিং ফুয়াদ ওয়ানে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হন এবং ১৯৫০ সালে গ্রাজুয়েট সম্পন্ন করেন। এরপরে তিনি ইহুদিবাদ ও জায়ানিজম সম্পর্কে পড়াশুনা করেন। বিভিন্ন সময়ে থিওডর হাজেল ও খ্যাতনামা জায়োনিস্টের সঙ্গে আলোচনা করেন। একই সময় ফিলিস্তিনের মুক্তি সংগ্রামের জন্য অস্ত্র সংগ্রহ শুরু করেন।

প্রাথমিকভাবে ইসরায়েলের অস্তিত্বের সম্পূর্ণ বিরোধী থাকলেও পরে ১৯৮৮ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত ২৪২ মেনে নিয়ে নিজের অবস্থান পরিবর্তন করেন। দল-মত-নির্বিশেষে ফিলিস্তিনি জনগোষ্ঠীর অধিকাংশ মানুষ তাকে বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীনতা সংগ্রামের প্রতীক হিসেবে সম্মান করে থাকে।

জীবনের শেষভাগে ইসরায়েল সরকারের সঙ্গে কয়েক দফায় শান্তি আলোচনা করেন। ১৯৯১ সালের মাদ্রিদ সম্মেলন, ১৯৯৩ সালের অসলো চুক্তি এবং ২০০০ সালের ক্যাম্প ডেভিড সম্মেলনের মাধ্যমে সংঘাত অবসানের প্রয়াস নেন। ১৯৯৪ সালে ইজহাক রাবিন ও শিমন পেরেজের সঙ্গে অসলো শান্তি চুক্তির জন্য একত্রে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।

২০০২ হতে ২০০৪ সালের শেষভাগ পর্যন্ত আরাফাত ইসরায়েলি সেনাবাহিনীর হাতে রামাল্লার দফতরে গৃহবন্দি হন। ২০০৪ সালের শেষদিকে অসুস্থ হয়ে পড়েন ও কোমায় চলে যান। চিকিৎসকদের মতে তিনি ইডিওপ্যাথিক থ্রম্বোসাইটোপেনিক পারপুরা ও সিরোসিসে ভুগছিলেন।

তিনি ২০০৪ সালের নভেম্বরের ১১ তারিখে প্যারিসে চিকিৎসারত অবস্থায় রহস্যজনক ভাবে মৃত্যুবরণ করেন। সাম্প্রতিক সময়ে তার মৃত্যুর পেছনে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সম্পৃক্ততার খবর প্রকাশ পেয়েছে।
এই মহান নেতার প্রতি রইল শ্রদ্ধা ও ভালবাসা।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন