কাতারের ওপর অবরোধ তুলতে ফ্রান্সের আহবান

  

পিএনএস ডেস্ক: সৌদি আরবের নেতৃত্বে প্রতিবেশী দেশ কাতারের ওপর স্থল, নৌ ও আকাশপথে অবরোধ তুলে নেওয়ার তাগিদ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ।

স্থানীয় সময় শুক্রবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠকের পর ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে এমন তাগিদ দেওয়া হয়।

ওই বিবৃতিতে বলা হয়, অবরোধে ক্ষতিগ্রস্ত হচ্ছে কাতারের জনগণ। বিশেষত বিভিন্ন পরিবার ও শিক্ষার্থীদের ওপর এর প্রভাব বেশি পড়েছে। তাই যত দ্রুত সম্ভব, অবরোধ তুলে নেওয়ার তাগিদ দিয়েছেন ইমানুয়েল ম্যাকরোঁ।

সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, মিসর ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। পরে তাদের সঙ্গে যোগ দেয় মিত্র কয়েকটি দেশ।

কাতার বরাবরই অভিযোগগুলো অস্বীকার করেছে। তবে তিন মাস পার হলেও এখনো কাটেনি সংকট।

উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) অন্যতম রাষ্ট্র কুয়েত এই সংকট সমাধানে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাতে সমর্থন আছে ফ্রান্সের।

এর আগে শুক্রবার জার্মানির বার্লিনে দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেন, একমাত্র কূটনৈতিক উপায়েই এই সংকটের সমাধান সম্ভব।

কাতারের আমির শেখ তামিমের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মেরকেল বলেন, ‘যত দ্রুত সম্ভব সব পক্ষের এক টেবিলে বসার প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেছি আমরা।’

এদিকে শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে কাতারের আমিরের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech