ভারত-পাকিস্তান যুদ্ধের নায়ক ‘অর্জুন সিংহ’ আর নেই

  

পিএনএস ডেস্ক: হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন ভারতের সাবেক বিমান বাহিনীর প্রধান ‘মার্শাল’ অর্জুন সিংহ। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মারা যান তিনি। বয়স হয়েছিল ৯৮ বছর।

১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের নায়ক অর্জুনকে পাঁচতারা র্যাঙ্কিংয়ে উন্নীত করা হয়েছিল। এই র্যাঙ্কিং সেনাবাহিনীর ফিল্ড মার্শালের সমান। অর্জন ছাড়া স্যাম মানেকশ ও কে এম কারিয়াপ্পা পাঁচতারা র্যাঙ্কিং পেয়েছিলেন।

শনিবার সকালেই অর্জুনকে সেনা হাসপাতালে ভর্তি করা হয়। তাকে দেখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন ও সেনাবাহিনীর তিন বিভাগের প্রধান হাসপাতালে যান। অর্জুনের প্রয়াণের খবর জানার পর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিংহ রাঠৌর।

১৯১৯ সালের ১৫ এপ্রিল অবিভক্ত পাঞ্জাবের লিয়ালপুরে সেনা পরিবারে জন্ম হয় অর্জুনের। ১৯৩৮ সালে সেনাবাহিনীতে যোগ দেন অর্জুন। ১৯৬৪ সালের ১ আগস্ট থেকে ১৯৬৯ সালের ১৫ জুলাই পর্যন্ত তিনি বিমান বাহিনীর প্রধান ছিলেন। ১৯৬৫ সালে ভারত-পাক যুদ্ধ তিনি অসামান্য সাহসিকতা, মনের জোর ও দক্ষতার পরিচয় দেন। ১৯৬৫ সালে তাকে পদ্মবিভূষণ খেতাব দেয়া হয়।

১৯৭০ সালে চাকরি থেকে অবসর গ্রহণের পর তাকে ভারতের রাষ্ট্রদূত হিসেবে সুইজারল্যান্ড পাঠানো হয়। ১৯৭৪ সালের ভারতের হাইকমিশনার হয়ে কেনিয়া যান। ২০০২ সালে তাকে পাঁচ-তারার মর্যাদা দেয়া হয় বিমানবাহিনীর পক্ষ থেকে। তার কর্মজীবনে তিনি ৫০-এরও বেশি ধরনের যুদ্ধ বিমান চালিয়েছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech